২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

লকডাউন ঘোষণার আগে অভিনব আবেদন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন - সংগৃহীত

করোনাভাইরাস আতঙ্কের মধ্যে লকডাউনের পথে হাঁটল নিউজিল্যান্ড। কিন্তু লকডাউন ঘোষণা করার আগে দেশবাসীকে বিশেষ আবেদন করলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। তিনি দেশের মানুষের কাছে আবেদন করেন, ‘‌ধরে নিন আপনারা সবাই কোভিড ১৯ রোগে আক্রান্ত।’‌ আসলে সচেতন করতে মানুষের কাছে এমনি অভিনব আবেদন করলেন তিনি।

করোনাভাইরাস জাল বিস্তার করতে শুরু করেছে নিউজিল্যান্ডেও। এখন পর্যন্ত দেশে আক্রান্ত ২০৫। গত ২৪ ঘণ্টায় সংখ্যাটা বেড়েছে ৫০। ফলে ঝুঁকি নিতে চায় না সে দেশের সরকার। তাই লকডাউন ঘোষণা করা হয়েছে।
বুধবার সংবাদ সম্মেলন করে আর্ডেন বলেন, পরিস্থিতির সামগ্রিক উন্নতি হওয়ার আগে রোগীর সংখ্যা ক্রমে বাড়তে পারে। ‘‌মনে রাখবেন পরিস্থিতির আগে অবনতি হবে, তার পর ক্রমে উন্নতি শুরু করবে। আগামী সপ্তাহটা খুব গুরুত্বপূর্ণ আমাদের কাছে। তার পরই বোঝা যাবে আমরা কতটা সফল হলাম।’‌

উল্লেখ্য, মাত্র ৫০ লাখ জনসংখ্যার দেশ নিউজিল্যান্ডে করোনার বিরুদ্ধে সব থেকে আগে পদক্ষেপ করতে শুরু করেছে। আক্রান্ত সংখ্যা যখন ১০ অতিক্রম করেনি তখন থেকেই বিমানের ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল। বিদেশ ফেরতদের বাধ্যতামূলক কোয়ারান্টাইনে পাঠানোর ব্যবস্থা অনেক আগে থেকেই নিউজিল্যান্ড করেছে। কিন্তু তার পরও আক্রান্তের সংখ্যা বাড়ছে।
সূত্র : আজকাল


আরো সংবাদ

‘রোহিঙ্গাদের দুর্দশায় রেখে দূরে সরে না যেতে’ যুক্তরাজ্যের আহ্বান লিবিয়া উপকূলে অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবে ১৫ জনের মৃত্যু আলুর মূল্যবৃদ্ধির প্রভাব গরীবের ভাত-সিঙ্গাড়ায়, চাহিদা বেড়েছে রুটি-কলায় প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ : যুবলীগ নেতার বাড়ি থেকে অস্ত্র উদ্ধার স্পেনে করোনা আক্রান্ত ১০ লাখ ছাড়াল ট্রাম্প নিজেকে অযোগ্য প্রমাণ করেছেন : ওবামা করোনায় বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়াল ৪ কোটি ১১ লাখ অক্সফোর্ডের টিকা নিয়ে স্বেচ্ছাসেবকের মৃত্যু রোহিঙ্গা সঙ্কটে আসিয়ানের দুর্বলতা প্রকাশ বাইডেনের পক্ষে প্রচারে নামলেন ওবামা লাদাখ থেকে কাশ্মির পর্যন্ত টানেল বানাচ্ছে ভারত

সকল