২৩ অক্টোবর ২০২০

করোনা ঠেকাতে নজিরবিহীন উদ্যোগ অস্ট্রেলিয়ার

-

অস্ট্রেলিয়া তার নাগরিকদের দেশে ফিরে আসার আহ্বান জানিয়েছে। একইসাথে যে কোনো ধরণের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। করোনাভাইরাস প্রতিরোধে দেশটি নজিরবিহীন এ উদ্যোগ নিয়েছে।

প্রধানমন্ত্রী স্কট মরিসন বুধবার এক ঘোষণায় বিদেশ ভ্রমণের ওপর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি এবং দেশের ভেতরেও এক শ' জনের বেশি লোকের অপ্রয়োজনীয় জমায়েত বন্ধের নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, প্রথম বিশ্বযুদ্ধের পর অস্ট্রেলিয়ায় এ ধরণের পরিস্থিতি আমরা দেখিনি।

তিনি আরো বলেন, আমরা অস্ট্রেলিয়াকে চলমান ও সক্রিয় রাখতে চাই। কিন্তু স্বাভাবিকভাবে সেটি সম্ভব নয়।

এদিকে অস্ট্রেলিয়ার প্রতিবেশী নিউজিল্যান্ড তার নাগরিকদের দ্রুত দেশে ফেরার আহ্বান জানিয়েছে।

অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত ৪৫০ জনেরও বেশি লোক করোনায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে পাঁচজন মারা গেছেন।

তবে স্কুল বন্ধের জোর দাবি থাকলেও তা করছেন না জানিয়ে তিনি বলেন, আমরা যেসব পদক্ষেপ নিচ্ছি তা কমপক্ষে ছয়মাসের জন্য করছি। দীর্ঘদিন স্কুল বন্ধ রাখলে সমাজ ও অর্থনীতিতে এর প্রভাব হবে মারাত্মক।


আরো সংবাদ

যুক্তরাষ্ট্রের সম্পত্তিতে মহামারীর কামড়!‌ ধনী হয়ে উঠল চীন ও ভারত :‌ রিপোর্ট রাঙ্গাবালীতে স্পিডবোট ডুবির ঘটনায় এখনো নিখোঁজ ৫ ভারত নোংরা : ট্রাম্প বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন চার শতাধিক পর্যটক কারাবাখ যুদ্ধে প্রায় ৫ হাজার লোক প্রাণ হারিয়েছে : পুতিন কোয়ারেন্টিনে থেকেও অনুশীলন করতে পারবেন কোহলি-রোহিতরা বেগম জিয়া মুক্ত মানবিক কারণে, এটা বিএনপির আন্দোলনের ফসল নয় : কাদের চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে লঞ্চ চলাচল বন্ধ শেষ প্রেসিডেন্সিয়াল ডিবেটে যেসব ইস্যু প্রাধান্য পেয়েছে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় হাতিয়ার সঙ্গে সকল যোগাযোগ বিচ্ছিন্ন ভারতের পার্কিং সিন্ডিকেটের হাতে জিম্মি বেনাপোল আমদানিকারকরা!

সকল