২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পতাকা ছাড়া অলিম্পিকে রাশিয়ার অ্যাথলেটরা

- ছবি : ইন্টারনেট

রাশিয়া এবং বেলারুশের অ্যাথলেটরা আগামী ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে যোগ দিতে পারবেন। কিন্তু তারা দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না। ব্যক্তিগতভাবে তাদের অলিম্পিকে যোগ দিতে হবে। নিরপেক্ষ কোনো সংস্থার বা গোষ্ঠীর পতাকা তারা ব্যবহার করতে পারবেন।

রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুরু করার পর বিভিন্ন দেশে তা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে। রাশিয়াকে সমর্থন করছে বেলারুশ। দুই দেশের ওপরেই একাধিক নিষেধাজ্ঞা জারি হয়েছে। এই পরিস্থিতিতে দেশ দু’টিকে অলিম্পিকে যোগ দিতে দেয়া হবে কি না, তা নিয়ে বিতর্ক শুরু হয়েছিল। একাংশের বক্তব্য, এই দুই দেশকে পরে অলিম্পিক থেকে সম্পূর্ণ নিষিদ্ধ করা উচিত। কিন্তু অন্য অংশের বক্তব্য, অলিম্পিক একটি ক্রীড়া প্রতিযোগিতা। সেখানে এভাবে রাজনীতি ঢোকানো ঠিক নয়।

সোমবার এই সব বিষয় নিয়েই আলোচনা হয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটিতে। সেখানেই সিদ্ধান্ত হয়েছে যে এই দুই দেশের অ্যাথলেটরা ব্যক্তিগতভাবে প্রতিযোগিতায় যোগ দিতে পারবে।

ওই দিন আরো একবার জানিয়ে দেয়া হয়েছে রাশিয়া এবং বেলারুশের কোনো সরকারি কর্মকর্তা অলিম্পিকে যোগ দিতে পারবেন না। এই দুই দেশের পতাকাও ব্যবহার করা যাবে না প্রতিযোগিতায়।

কোনো কোনো খেলার ক্ষেত্রে এখনো প্রশ্ন রয়ে গেছে। টেনিস, হকি, ফুটবলের মতো প্রতিযোগিতায় কিভাবে খেলোয়াড়রা অংশ নেবেন, তা এখনো স্পষ্ট নয়। এ বিষয়ে কমিটি পরে তাদের অভিমত জানাবে।

সূত্র: ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল