২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বক্সিংয়ে ব্রিটেনে প্রথম স্বর্ণ এনে দিলেন জালাল

- ছবি- সংগৃহীত

ইয়েমেনি বংশোদ্ভূত বক্সার জালাল ইয়াফাই ব্রিটেনের জন্য প্রথম স্বর্ণ এনে দিয়েছেন। টোকিও অলিম্পিকে শনিবার পুরুষদের ফ্লাইওয়েট বক্সিংয়ের ফাইনালে তিনি চ্যাম্পিয়ন হয়েছেন।

২৮ বছর বয়সী এ ব্রিটিশ বক্সার টোকিওর দ্যা কোকুগিকান এরিনায় ফিলিপাইনের কার্লো পালামকে হারিয়ে এ স্বর্ণপদক লাভ করেন। জালাল ইয়াফাই ওই বক্সিং ম্যাচে ৪-১ স্কোরে এগিয়ে থেকে জয় পান।

ইয়েমেনি বংশোদ্ভূত জালাল ইয়াফাই ব্রিটেনের বার্মিংহাম শহরে জন্মগ্রহণ করেন ও সেখানেই বেড়ে উঠেন। ১৯৫৬ সালে টেরি স্পিঙ্কস মেলবোর্ন অলিম্পিকে স্বর্ণ জয় করার পর তিনিই প্রথমবারের মতো পুরুষদের ফ্লাইওয়েট বক্সিংয়ে এ পদক লাভ করেছেন।

তার এ অবিস্মরণীয় জয়ের মাধ্যমে তিনি ব্রিটেনের জন্য ১৯তম স্বর্ণপদক এনে দিয়েছেন। ব্রিটেন এবারের টোকিও অলিম্পিকে ৬১ পদক পেয়েছে। আরো মজার ব্যাপার হচ্ছে, ব্রিটেনের অলিম্পিক বক্সিংয়ের ইতিহাসে জালাল ইয়াফাই হলেন ১৯তম বক্সার, যিনি স্বর্ণপদক পেয়েছেন।

বিবিসি স্পোর্টকে জালাল ইয়াফাই বলেন, অলিম্পিক আসরে চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারটা আমার স্বপ্ন ছিল। আমি কখনো ভাবিনি যে এটা বাস্তবে পাওয়া সম্ভব হবে। তবে একটা ব্যাপার সব সময়ই দেখা গেছে যে আপনি যদি পরিশ্রম করেন, তাহলে তার ফল পাবেনই।

সূত্র : মিডলইস্ট আই


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল