০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯,
`

বক্সিংয়ে ব্রিটেনে প্রথম স্বর্ণ এনে দিলেন জালাল


ইয়েমেনি বংশোদ্ভূত বক্সার জালাল ইয়াফাই ব্রিটেনের জন্য প্রথম স্বর্ণ এনে দিয়েছেন। টোকিও অলিম্পিকে শনিবার পুরুষদের ফ্লাইওয়েট বক্সিংয়ের ফাইনালে তিনি চ্যাম্পিয়ন হয়েছেন।

২৮ বছর বয়সী এ ব্রিটিশ বক্সার টোকিওর দ্যা কোকুগিকান এরিনায় ফিলিপাইনের কার্লো পালামকে হারিয়ে এ স্বর্ণপদক লাভ করেন। জালাল ইয়াফাই ওই বক্সিং ম্যাচে ৪-১ স্কোরে এগিয়ে থেকে জয় পান।

ইয়েমেনি বংশোদ্ভূত জালাল ইয়াফাই ব্রিটেনের বার্মিংহাম শহরে জন্মগ্রহণ করেন ও সেখানেই বেড়ে উঠেন। ১৯৫৬ সালে টেরি স্পিঙ্কস মেলবোর্ন অলিম্পিকে স্বর্ণ জয় করার পর তিনিই প্রথমবারের মতো পুরুষদের ফ্লাইওয়েট বক্সিংয়ে এ পদক লাভ করেছেন।

তার এ অবিস্মরণীয় জয়ের মাধ্যমে তিনি ব্রিটেনের জন্য ১৯তম স্বর্ণপদক এনে দিয়েছেন। ব্রিটেন এবারের টোকিও অলিম্পিকে ৬১ পদক পেয়েছে। আরো মজার ব্যাপার হচ্ছে, ব্রিটেনের অলিম্পিক বক্সিংয়ের ইতিহাসে জালাল ইয়াফাই হলেন ১৯তম বক্সার, যিনি স্বর্ণপদক পেয়েছেন।

বিবিসি স্পোর্টকে জালাল ইয়াফাই বলেন, অলিম্পিক আসরে চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারটা আমার স্বপ্ন ছিল। আমি কখনো ভাবিনি যে এটা বাস্তবে পাওয়া সম্ভব হবে। তবে একটা ব্যাপার সব সময়ই দেখা গেছে যে আপনি যদি পরিশ্রম করেন, তাহলে তার ফল পাবেনই।

সূত্র : মিডলইস্ট আই


আরো সংবাদ


premium cement