২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

১০৯ বছরের ইতিহাসে প্রথমবারের মতো স্বর্ণ ভাগাভাগি

-

করোনা মহামারীর মধ্যে অলিম্পিক আয়োজন করে এমনিতেই ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে টোকিও গেমস। তার উপর বিরল এক ইতিহাসের সাক্ষ্মী হয়ে থাকলো এবারের গেমসটি।

অলিম্পিকের ১০৯ বছরের ইতিহাসে প্রথমবারের মত স্বর্ণ জয়ে ভাগ বসালো দুই এ্যাথলেট। সর্বশেষ ১৯১২ সালে স্বর্ণ পদক ভাগাভাগির একটি ঘটনা ঘটেছিল। গতকাল পুরুষদের হাই জাম্পে স্বর্ণ পদকটি ভাগাভাগি করেছেন কাতারের মুতাজ বারশিম ও ইতালির গিয়ানমার্কো টাম্বেরি।

দুজনেই কাল অনুষ্ঠিত ফাইনালে ২.৩৭ মিটার উচ্চতা অতিক্রম করেছেন। এর মাধ্যমে কাতারকে ট্র্যাক এন্ড ফিল্ডের প্রথম পদকটিও উপহার দিয়েছেন বারশিম।

বেলারুশের মাকসিম নেডাসেকাও নতুন ন্যাশনাল রেকর্ড গড়ে একই পরিমান উচ্চতা অতিক্রম করলেও আগের ব্যর্থতার কারনে স্বর্ণ পদকে ভাগ বসাতে পারেননি।

৩০ বছর বয়সী বারশিম ও ২৯ বছর বয়সী টাম্বেরি উভয়ই শেষ পর্যন্ত ২.৩৯ মিটার উচ্চতা তিনবার অতিক্রম করতে ব্যর্থ হলে দুজনকেই প্রথম হিসেবে ঘোষণা করা হয়।

এর আগে ২০১২ সালে লন্ডনে ব্রোঞ্জ ও পাঁচ বছর আগে রিওতে এই ইভেন্টে রৌপ্য পদক জয় করা বারশিম শেষ পর্যন্ত স্বর্ণ পদকের দেখা পেলেন। ২০১৮ সালের প্রায় পুরোটাই গুরুতর গোঁড়ালির ইনজুরির কারণে ট্র্যাকের বাইরে ছিলেন এই কাতারী তারকা। কিন্তু পরের বছর ফিরেই বিশ্ব আউটডোর চ্যাম্পিয়নশীপে স্বর্ণ জয় করেন। তারপর থেকেই টোকিও গেমসকে সামনে রেখে সকলের নজড় ছিল বারশিমের উপর।

প্রতিযোগিতা শেষে বারশিম বলেছেন, ‘এই একটি স্বপ্নই আমি সবসময় দেখেছি। আজ তা সত্যি হলো। এজন্য আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। পাঁচ বছর ধরে এই দিনটির অপেক্ষায় ছিলাম।’

অন্যদিকে টাম্বেরি ২০১৬ সালে বিশ্ব ইনডোর ও ইউরোপীয়ান শিরোপার সাথে এবার অলিম্পিকের স্বর্ণ যোগ করলেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল