১১ এপ্রিল ২০২০

করোনা আতঙ্কের মধ্যেও অলিম্পিকের স্থায়ী ভেন্যু নির্মাণ করল টোকিও

-

টোকিও ২০২০ অলিম্পিক ও প্যারালিম্পিকের জন্য স্থায়ী সব ভেন্যুর নির্মাণ কাজ সম্পন্ন করেছে জাপান। শুক্রবার আয়োজকরা এটি নিশ্চিত করে জানায়, করোনাভাইরাস সংক্রমণের আতঙ্ক সত্বেও গেম আয়োজনের কাজ অব্যাহত রাখবে তারা।

এই সপ্তাহেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) বলেছে যে, তাদের বোর্ড সভায় গেমসের সম্ভাব্য আয়োজন বা বাতিলের বিষয়ে কোনো কথা হয়নি। এর পরপরই টোকিও এই ঘোষণাটি দিল।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আয়োজকরা জানায়, শেষ ভেন্যু হিসেবে সাঁতারের জন্য ৫২৩ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে টোকিও একুয়েটিকস সেন্টারের নির্মাণ কাজ যথা সময়ে ফেব্রুয়ারির শেষভাগে শেষ হয়েছে।

চার তলা বিশিষ্ট এই সেন্টারের ধারণ ক্ষমতা ১৫ হাজার। মুল পুলের দেয়ালটি করা হয়েছে সচল। সেখানে ৫০ মিটার ফ্রি স্টাইল পুলটিকে ২০ মিটারের পুলে পরিবর্তন করা যায়। এর সাথে সঙ্গতি রেখে গভীরতাও ঠিক করা যাবে। স্থায়ী ভেন্যুতে অলিম্পিক স্টেডিয়ামকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। যার ডিজাইন করেছেন জাপানের বিখ্যাত স্থপতি কেঙ্গো কুমা। যেখানে কাঠের ব্যপক ব্যাবহার হয়েছে ঐতিহ্যগত কৌঁশল মেনে।

আগামী ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত এই গেমস অনুষ্ঠিত হবার কথা রয়েছে। তবে বিশ্বব্যাপী কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় সেটি যথাসময়ে আয়োজন নিয়ে সংশয় দেখা দিয়েছে। জাপানে এই মুহুর্তে সুমো থেকে ফুটবল পর্যন্ত সব ধরনের খেলাধুলা হয় বন্ধ করে দেয়া হয়েছে, নতুবা রূদ্ধদ্বারে আয়োজিত হচ্ছে।

এ পর্যন্ত বিশ্বের ৮৫ দেশে ৯৭ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছে ৩,৩০০ জনেরও বেশী।

সূত্র: বাসস


আরো সংবাদ