১০ এপ্রিল ২০২০

১৯ সোনার বাংলাদেশ

১৩তম এসএ গেমসে বাংলাদেশ পেয়েছে ১৯টি স্বর্ণ, ৩৩টি রৌপ্য এবং ৯০ টি ব্র্রোঞ্জ। আগের অনেক রেকর্ডই ভেঙেছে লাল সবুজের অ্যাথলেটরা। কাঠমান্ডু- পোখারা গেমসে ১৯ স্বর্ণের ১৩টি’ই এসেছে অন্নপুর্ণার শহর পোখারা থেকে। বাকি ছয়টি কাঠমান্ডু থেকে।

২৬ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ অংশ নিয়েছে ২৫ ডিসিপ্লিনে। এর মাঝে স্বর্ণপদক এসেছে মাত্র ছয়টি ডিসিপ্লিনে। স্বর্ণের হিসেবে শতভাগ সফল ডিসিপ্লিন আরচারি ও ক্রিকেট। আরচারি ১০ ইভেন্টের ১০টিতেই স্বর্ণ প্রাপ্তির সাথে আরো একটি রয়েছে ব্রোঞ্জ। আরচারির পর দ্বিতীয় সর্বোচ্চ তিনটি স্বর্ণ এসেছে কারাতে থেকে। তাদের আরো রয়েছে ৩ রৌপ্য ও ১২ ব্রোঞ্জ। ক্রিকেটে পুরুষ ও মহিলাদের উভয় ইভেন্টেই জিতেছে স্বর্ণ। ভারত্তোলন থেকে দুইটি, ফেন্সিং ও তায়কোয়ান্দো থেকে একটি করে স্বর্ণ এসেছে। ১৯ স্বর্ণের মধ্যে ৮টি এসেছে দলগত বিভাগ থেকে। বাকি ১১ টি একক নৈপুণ্যে। ১৯ স্বর্ণের মধ্যে এককভাবে পুরুষ ও মহিলার স্বর্ণের সংখ্যা যথাক্রমে ৯ টি ও ১০ টি।

২৫ ডিসিপ্লিনের মধ্যে কোনো পদক পায়নি পুরুষ ও মহিলা ভলিবল, বাস্কেটবল, সাইক্লিং ও টেনিস। ভলিবল ও বাস্কেটবল ব্রোঞ্জ লড়াইয়ে হেরে গিয়েছে। সাইক্লিং অনেক ইভেন্টে অংশই নেয়নি। বাকি ডিসিপ্লিনের মধ্যে হতাশ করেছে সাতার ও শুটিং। সম্ভাবনা ও আকর্ষনময় এই দুই ডিসিপ্লিনে বাংলাদেশ স্বর্ণ অর্জন করতে পারেনি। সাতারে তিন রৌপ্য আট ব্রোঞ্জ ও শুটিংয়ে ছয় রৌপ্য ও চার ব্রোঞ্জ। শুটিংয়ে গত আসরের স্বর্ণ জয়ী শাকিল আহমেদ এবার ব্যর্থ হয়েছেন। গৌহাটি এসএ গেমসে স্বর্ণজয়ীদের মধ্যে শুধু মাবিয়া আক্তার সীমান্তই স্বর্ণ বজায় রাখতে সমর্থ হয়েছেন। পরপর দুই আসরে স্বর্ণ জয় করে আলোচনায়।

গেমসের অন্যতম আকর্ষন ট্র্যাক অ্যান্ড ফিল্ডে বাংলাদেশের সর্বোচ্চ অর্জন রৌপ্য। হাই জাম্পে মাহফুজুর রহমান যুগ্মভাবে রৌপ্য জেতেন। রৌপ্যর বাইরে অ্যাথলেটিক্সের সংগ্রহ আরেকটি ব্রোঞ্জ। যেটির মালিক আলআমিন।

জনপ্রিয়তার দিক থেকে হতাশ করেছে দেশের ফ্টুবল। শুরুতেই ভুটানের কাছে হেরে যে চাপে ছিল শেষ পর্যন্ত সেটি থেকে আর বের হতে পারেনি। সোনার স্বপ্ন দেখানো ফুটবলকে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হলো।

ডিসিপ্লিন অনুযায়ী বাংলাদেশের পদক তালিকা

ডিসিপ্লিন-স্বর্ণ-রৌপ্য-ব্রোঞ্জ-সর্বমোট
অ্যাথলেটিক্স ০ ১ ১ ২
আরচারি ১০ ০ ১ ১১
ব্যাডমিন্টন ০ ০ ১ ১
বাস্কেটবল ০ ০ ০ ০
বক্সিং ০ ১ ৬ ৭
ক্রিকেট ২ ০ ০ ২
সাইক্লিং ০ ০ ০ ০
ফেন্সিং ১ ৩ ৭ ১১
ফুটবল ০ ০ ১ ১
গলফ ০ ৪ ০ ৪
হ্যান্ডবল ০ ০ ১ ১
জুডো ০ ০ ১১ ১১
কাবাডি ০ ০ ২ ২
কারাতে ৩ ৩ ১২ ১৮
খো-খো ০ ১ ১ ২
শুটিং ০ ৬ ৪ ১০
স্কোয়াশ - - - -
সাঁতার ০ ৩ ৮ ১১
টেবিল টেনিস ০ ০ ২ ২
তায়কোয়ান্দো ১ ০ ১০ ১১
টেনিস - - - -
ভলিবল - - - -
ভারোত্তোলন ২ ৬ ৫ ১৩
কুস্তি ০ ২ ৭ ৯
উশু ০ ৩ ১০ ১৩
সর্বমোট ১৯ ৩৩ ৯০ ১৪২


আরো সংবাদ

কাপাসিয়ায় ১ জন করোনা আক্রাক্ত, কারখানা-বাড়িসহ এলাকা লকডাউন বরিশালে ব্রিজ ভেঙ্গে খালে, যোগাযোগ বিচ্ছিন্ন ময়মনসিংহ বিভাগে ৯ জনের করোনা শনাক্ত সার্কভুক্ত দেশগুলোর মধ্যে করোনায় মৃত্যুহারে শীর্ষে বাংলাদেশ, সুস্থ্যতায় শ্রীলঙ্কা ব্রাহ্মণবাড়িয়ায় নকল হ্যান্ড স্যানিটাইজার কারখানা, লাখ টাকা জরিমানা পাকুন্দিয়ায় একজনের করোনা শনাক্ত মানিকগঞ্জে বিএনপি নেতার ত্রাণ বিতরণ করোনাকে বৃদ্ধাঙ্গুলি দেখালেন ১০১ বছরের বৃদ্ধ সিঙ্গাপুরে এতো বাংলাদেশী শ্রমিক করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন কেন? দর্শনায় ওসির বিরুদ্ধে ৫ সাংবাদিককে লাঠিপেটার অভিযোগ আশুগঞ্জে পানিতে ডুবে আপন ২ বোনের মৃত্যু

সকল