০২ জুন ২০২০

৪০০ মিটার হার্ডলসে বিশ্বরেকর্ড মার্কিন তরুণী দালিলাহ মোহম্মদের

দালিলাহ মোহম্মদ - ছবি : সংগ্রহ

ইউএস চ্যাম্পিয়নশিপের শেষ দিনে রোববার মেয়েদের ৪০০ মিটার হার্ডলসে বিশ্বরেকর্ড করে অনন্য নজির গড়লেন মার্কিন তরুণী দালিলাহ মোহম্মদ। ২৯ বছরের মহিলা অ্যাথলিট ৪০০ মিটার হার্ডলসে ৫২.২০ সেকেন্ড সময় নিয়েছেন। এর আগে ২০০৩ সালে ৪০০ মিটার হার্ডলসে রাশিয়ান অ্যাথলিট উলিয়া পেকনকিনা ৫২.৩৪ সেকেন্ড সময় নিয়েছিলেন। রোববার তার থেকে ০.১৪ সেকেন্ড সময় সময় নিয়ে ১৬ বছর পুরনো রেকর্ড ভাঙলেন দালিলাহ।

নতুন রেকর্ড গড়ে মহিলা অ্যাথলিট বলেন, ‘নিজের পারফর্ম্যান্সে আমি নিজেই স্তম্ভিত! এই সাফল্যের জন্য কোচের প্রতি আমি কৃতজ্ঞ। ফোকাস ধরে রেখে তার অধীনেই আমি প্রতিদিন নিজেকে অনুশীলনের মধ্যে দিয়ে তৈরি করেছি।’ রেকর্ড গড়ার দিনই আবার রেকর্ড ভাঙার কথা শুনিয়ে দিলেন ডালিলাহ।

বিশ্বরেকর্ড গড়ে মার্কিন কন্যা আরো জনিয়েছেন,’৫২ সেকেন্ডের এই বিশ্বরেকর্ডও ঠিক একদিন ভেঙে যাবে। ৫১ সেকেন্ডে হার্ডেলস শেষ করাই এখন আমার নতুন লক্ষ্য।’

দালিলাহ যখন লিটল ম্যাকলফলিন এবং অ্যাশলে স্পেন্সারকে সরাসরি রানার-আপ স্পটসের লড়াইয়ে আটকে দিয়ে ফাইনালে নামেন, তখন তিনি স্পষ্ট লিড পেয়েছিলেন। আইএএএফ এক সরকারি বিবৃতিতে জানায়, ২০০৩ সালে ইউলিয়া পেচোনকিনা যে রেকর্ড করেছিলেন তার আগের বিশ্ব রেকর্ডের তুলনায় ৫২.২০-তে লাইনের মাধ্যমে চার্জ দেয়ার সময়ও দালিলাহকে আটকানো সম্ভব হয়নি।

আইএএএফ ট‍্যুইট করে জানিয়েছে, দালিলার রেকর্ডটি এখনো মুলতুবি রয়েছে। কারণ এই রেকর্ডটি কেবলমাত্র অনুমোদনের পদ্ধতিগুলি পেরোনোর পরেই নিশ্চিত করা হবে।
মুসলিম পরিবার নাদিরা ও আসকিয়া মোহাম্মদ দম্পতির সন্তান দালিলাহ জন্ম ১৯৯০ সালের ৭ ফেব্রুয়ারি নিউ ইয়র্কের জ্যামাইকার কুইন্সে।


আরো সংবাদ

জামায়াত কর্মী ইনসান আলীর ইন্তিকালে নুরুল ইসলাম বুলবুল ও ড. মাসুদের শোক শিবালয়ে পানি নিস্কাশনের অভাবে বোরো ধানের ক্ষতি রামেক হাসপাতালে করোনায় বন কর্মকর্তার মৃত্যু মানিকছড়িতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মানায় ভ্রাম্যমাণ আদালতের জরিমানা কর্মবিরতির হুমকি দিয়ে তাড়াশ হাসপাতালে সংবাদ সম্মেলন হাতিয়ায় অজ্ঞাতনামা ব্যক্তির লাশ উদ্ধার করেছে পুলিশ ৩ দিন ধরে হনুমানটির মেহমানদারী করছে আত্রাইবাসী পা দিয়ে লিখে জিপিএ-৪.৬৩ পাওয়া হাবিবের দায়িত্ব নিলেন কৃষকলীগ নেতা গানম্যান করোনায় আক্রান্ত, অফিস করছেন ক্রীড়া প্রতিমন্ত্রী নতুন রেকর্ডে ৫০ হাজার ছাড়ালো করোনা রোগী, বিশ্বে ২১তম শ্রীবরদীতে কিন্ডারগার্টেন শিক্ষকদের মানবেতর জীবন যাপন

সকল