১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

সহিংসতা নিয়ে আসিয়ানের ‘একতরফা’ বিবৃতির নিন্দা মিয়ানমারের জান্তার

সহিংসতা নিয়ে আসিয়ানের ‘একতরফা’ বিবৃতির নিন্দা মিয়ানমারের জান্তার - সংগৃহীত

মিয়ানমারের সামরিক জান্তা বুধবার সহিংসতা এবং বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তুকে ‘একতরফা’ হিসেবে নিন্দা জানিয়ে আসিয়ানের একটি বিবৃতির কড়া সমালোচনা করেছে। এর এক দিন পর মিয়ানমার বিবৃতিতে বলেছে, তারা আসিয়ানের আসন্ন সভাপতিত্ব গ্রহণ করবে না।
২০২১ সালের সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমার ভয়াবহ অস্থিরতার মধ্যে রয়েছে যা গণবিক্ষোভ এবং রক্তক্ষয়ী সামরিক দমন-পীড়নের জন্ম দিয়েছে।

অ্যাসোসিয়েশন অফ সাউথ ইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) মিয়ানমার সঙ্কট নিরসনের জন্য নিষ্ফল প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছে। আসিয়ান একটি পাঁচ-দফা শান্তি পরিকল্পনার সাথে সম্মত হয়েছে যে- জেনারেলরা ধ্বংসোন্মুখ এবং জান্তা তার বিরোধীদের সাথে যোগ দিতে অস্বীকার করেছে।

মঙ্গলবার এক শীর্ষ সম্মেলনে আসিয়ান নেতারা সামরিক বাহিনীকে ‘সহিংসতা কমাতে এবং বেসামরিকদের উপর হামলা বন্ধ করার’ আহ্বান জানিয়েছেন।

আয়োজক ইন্দোনেশিয়া বলেছে যে- পরিকল্পনায় ‘কোনো উল্লেখযোগ্য অগ্রগতি’ হয়নি।
মিয়ানমার রাষ্ট্র নিয়ন্ত্রিত ‘গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারে’ বুধবার প্রকাশিত এক বিবৃতিতে পর্যালোচনাটিকে ‘বস্তুগত নয়’ এবং ‘একতরফা’ বলে সমালোচনা করেছে।

এটি আসিয়ানকে ‘আসিয়ান সনদের বিধান এবং মৌলিক নীতিগুলি কঠোরভাবে মেনে চলার আহ্বান জানিয়েছে বিশেষ করে সদস্য রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করা।’

ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন মিয়ানমার ২০২৬ সালে আসিয়ানের নির্ধারিত সভাপতিত্ব গ্রহণ করবে না।

পরিবর্তে ফিলিপাইন সভাপতিত্ব করবে, কারণ যেহেতু ব্লকটি জান্তার সাথে কিভাবে জড়িত থাকবে তা নিয়ে বিতর্ক চলছে। জান্তার মুখপাত্র ঝ মিন তুন বিস্তারিত না জানিয়ে এএফপি’কে নিশ্চিত করেছেন যে- মিয়ানমার ২০২৬ সালে চেয়ারম্যান হবে না।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য আন্তর্জাতিক শক্তির সম্ভাব্য বয়কটের কারণে ২০০৬ সালে মিয়ানমার পূর্বে আসিয়ানের সভাপতিত্ব থেকে প্রত্যাহার করেছিল। ওই বছরই চেয়ার চলে যায় ফিলিপাইনে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল