১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চীনের রাষ্ট্রদূতকে তলব দক্ষিণ কোরিয়ার

চীনের রাষ্ট্রদূতকে তলব দক্ষিণ কোরিয়ার - ছবি : সংগৃহীত

সিওলে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত-কে শুক্রবার তলব করেছে দক্ষিণ কোরিয়া। তাদের বক্তব্য মতে, দক্ষিণ কোরিয়া সম্পর্কে ‘ক্ষমার অযোগ্য’ সমালোচনা করায়, এর নিন্দায় তাকে তলব করা হয়। আর এটা হলো- সিওল ও বেইজিং-এর মধ্যে বিরাজিত উদ্বেগের সর্বসাম্প্রতিক বহিঃপ্রকাশ।

চীনের রাষ্ট্রদূত জিং হাইমিং বৃহস্পতিবার এক ভাষণ দেন। এই ভাষণে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র নীতি বিষয়ে ব্যাপকভাবে সমালোচনা করা হয়েছে এবং উল্লেখ করা হয়েছে, সিওল কিভাবে আরো বেশি যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকে গেছে।

সিওলে চীনের দূতাবাস কর্তৃক প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, জিং বলেছেন, আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের মধ্যে অনেক সমস্যা রয়েছে এবং অকপটে বললে, এই দায় চীনের নয়।

বিশেষ করে, জিং ইঙ্গিত দিয়েছেন যে- চীনের বিরুদ্ধে পদক্ষেপ নিতে যুক্তরাষ্ট্রের চাপ‘ বাহ্যিক কারণের’ কাছে মাথা নত করেছে দক্ষিণ কোরিয়া।

তিনি আরো বলেন, আমাদের আশা, দক্ষিণ কোরিয়ার পক্ষ বিশ্বস্তভাবে তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে এবং তাইওয়ান সমস্যাসহ চীনের মূল স্বার্থগুলোকে স্পষ্টভাবে মর্যাদা দেবে।

দক্ষিণ কোরিয়ার বিরোধী নেতা ও দেশটির প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়লের কঠোর সমালোচক লি জাই-মিউং-এর সাথে নৈশভোজে চীনের রাষ্ট্রদূত এমন বক্তব্য দেন।

এর জবাবে, দক্ষিণ কোরিয়ার ফার্স্ট ভাইস ফরেন মিনিস্টার চ্যাং হো-জিন, রাষ্ট্রদূত জিংকে তলব করেন। দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে শুক্রবার এ কথা জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, জিং-এর প্রথাবিরুদ্ধ ও উস্কানিমূলক কথা ও আচরণ নিয়ে তিনি কঠোরভাবে সতর্ক করেছেন ও দুঃখপ্রকাশ করেছেন। এমন আচরণ কূটনৈতিক রীতি বিরুদ্ধ।

চ্যাং বলেন, জিং-এর মন্তব্য ‘অসত্য ও ক্ষমার অযোগ্য’ এবং একে দক্ষিণ কোরিয়ার অভ্যন্তরীণ রাজনীতিতে হস্তক্ষেপ করার চেষ্টা হিসেবে দেখা যেতে পারে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল