২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

কক্ষপথে উত্তর কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনার নিন্দা জাপানের

কক্ষপথে উত্তর কোরিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনার নিন্দা জাপানের - ছবি : সংগৃহীত

জাপান বলেছে, উত্তর কোরিয়ার আগামী দুই সপ্তাহের মধ্যে কক্ষপথে একটি স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে। এর মাধ্যমে উত্তর কোরিয়ার পূর্ববর্তী ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন হবে।

সোমবার পিয়ংইয়ং জাপানের উপকূলরক্ষীকে অবহিত করেছে যে- ৩১ মে থেকে ১১ জুনের মধ্যে কোনো একসময় তারা স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রচালিত গণমাধ্যম বলেছে, নেতা কিম জং উন উৎক্ষেপণের জন্য চূড়ান্ত প্রস্তুতির অনুমোদন দিয়েছেন এর মাত্র কয়েক সপ্তাহ পরে এই বিজ্ঞপ্তি আসে।

উত্তর কোরিয়াকে একটি দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে কক্ষপথে উপগ্রহ পাঠাতে হবে। উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব দ্বারা নিষিদ্ধ করা হয়েছে।

জাপানি কর্মকর্তারা বলেছেন, উপগ্রহটি দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দ্বীপগুলোর ওপর দিয়ে পরিভ্রমণ করবে বলে ধারণা করা হচ্ছে। ২০১৬ সালেও এটি করা হয়েছিল। ওই সময় উত্তর কোরিয়া কক্ষপথে একটি পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ স্থাপন করেছিল। প্রতিরক্ষা মন্ত্রণালয় তার ভূমি এবং সমুদ্র ভিত্তিক ব্যালিস্টিক মিসাইল ইন্টারসেপ্টর ইউনিটকে নির্দেশ দিয়েছে যে- যেকোনো বস্তু যা তাদের অঞ্চলকে হুমকির মুখে ফেলতে পারে সেটিকে ভূপাতিত করতে।

প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয় জানিয়েছে, তিনি তার সরকারকে উৎক্ষেপণ সম্পর্কিত যেকোনো তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করার নির্দেশ দিয়েছেন।

সোমবার দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে উৎক্ষেপণের বিরুদ্ধে উত্তর কোরিয়াকে সতর্ক করে বলেছে, উত্তর কোরিয়া যদি স্যাটেলাইট উৎক্ষেপণ করে তাহলে দেশটির একঘরে সরকারের ‘উপযুক্ত মূল্য’ দিতে হবে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement