১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফের তাইওয়ান প্রণালীতে চীনের বিমানবাহী রণতরী

ফের তাইওয়ান প্রণালীতে চীনের বিমানবাহী রণতরী - ছবি : সংগৃহীত

ফের তাইওয়ান প্রণালীতে দেখা গেছে চীনের বিমানবাহী রণতরী শানডং। শনিবার দ্বীপটির জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

তাইওয়ানের সশস্ত্র বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, তারা প্রণালীর পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। বেসামরিক বিমান, নৌবাহিনীর জাহাজ ও ভূমিভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে এর প্রতিক্রিয়া দেখানোর জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

চীন স্বায়ত্ত্বশাসিত তাইওয়ানকে নিজ ভূখণ্ড বলে দাবি করে। প্রয়োজনে বলপ্রয়োগ করে হলেও সেটা দখল করবে বলেও রয়েছে তাদের ঘোষণা। কিন্তু তাইওয়ান প্রেসিডেন্ট সাই ইং ওয়েন বরাবরই এই দাবি প্রত্যাখ্যান করে এসেছে। এর ফলে দ্বীপ রাষ্ট্রটির চারপাশে আকাশ ও সমুদ্র সীমায় অনুপ্রবেশ বৃদ্ধি করেছে বেইজিং।

এপ্রিলের শুরুতে দ্বীপটিকে চারদিক থেকে ঘেরাও করতে চেয়েছিল চীন। ওই মহড়ায় অংশ নিয়েছিল এই বিমানবাহী রণতরী শানডং।

তাইওয়ান প্রেসিডেন্টের যুক্তরাজ্যের স্পিকার কেভিন ম্যাকার্থির সাথে সাক্ষাতের প্রতিক্রিয়ায় এ মহড়া শুরু হয়েছিল।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল