২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়া লিউকেমিয়া চিকিৎসায় অনন্য বিপ্লব : আরো সহনশীল বাজেটে অস্থি মজ্জা প্রতিস্থাপন

-

মালয়েশিয়ার লিউকেমিয়া রোগীদের জন্য নতুন আশার আলো নিয়ে এসেছে। তাদের স্বাস্থ্যসেবায় সাম্প্রতিক এধরণের চিকিৎসায় যথেষ্ট অগ্রগতি হয়েছে। মালয়েশিয়া হেলথকেয়ার ট্রাভেল কাউন্সিল (এমএইচটিসি)-এর নির্ধারিত স্বাস্থ্যসেবা কেন্দ্রের মাধ্যমে, রোগীরা এখন আরো সহনশীল বাজেটে অত্যাধুনিক সুবিধাসহ সবচেয়ে বিখ্যাত এবং বিশ্বস্ত হাসপাতালের চিকিৎসা পাবে।

অনেক লিউকেমিয়া রোগীর জন্য অস্থি মজ্জা প্রতিস্থাপন (বিএমটি) তাদের শারীরিক অবস্থার উন্নতি এবং জীবনযাত্রার মান বাড়াতে অত্যন্ত প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

যাইহোক, এই চিকিত্সা তুলনামূলক চ্যালেঞ্জিং এবং ঝুঁকিপূর্ণ। প্রথম যে বাধা অতিক্রম করতে হবে তা হলো সম্পূর্ণ মিল আছে এমন দাতা খুঁজে বের করা (যিনি অস্থি মজ্জা দান করবেন)।

সানওয়ে মেডিক্যাল সেন্টারের কনসালটেন্ট হেমাটোলজিস্ট ডাটো' ডা. চ্যাং কিয়ান মেং বলেন যে 'প্রতিস্থাপনের জন্য দাতা পাওয়ার সম্ভাবনা ক্রমশ সংকীর্ণ হয়ে আসছে, কারণ পরিবারগুলো ছোট হচ্ছে।' তিনি আরো বলেন, 'ভাইবোনের সাথে হিউম্যান লিউকোসাইট অ্যান্টিজেন (এইচএলএ) অ্যালিলের মিল থাকার সম্ভাবনা প্রায় ২০ ভাগ থেকে ২৫ ভাগ।'

তাই এই সেক্টরে অগ্রগতির জন্য অর্ধ-মিল আছে এমন দাতাদের অন্তর্ভুক্তিকরণ বিশেষ অবদান রাখছে, যা রোগীদের একটি বিস্তৃত নেট কাস্ট করতে এবং তাদের বিএমটি পাওয়ার সম্ভাবনাকে আরো বাড়িয়ে দিয়েছে।

সুবাং জয়া মেডিক্যাল সেন্টারের কনসালটেন্ট হেমাটোলজিস্ট ডা. এনজি সু চিনের মতে, 'এখন, আমরা অর্ধ-মিল আছে- এমন দাতাদের ব্যবহার করে অ্যালোজেনিক ট্রান্সপ্ল্যান্ট করতে পারি এবং পূর্ণ-ম্যাচ দাতাদের ব্যবহার করার মতো ফলাফল দিতে পারি। শুধুমাত্র ২০২২ সালে, আমরা এই ধরনের প্রায় এক ডজন প্রতিস্থাপন পরিচালনা করেছি।'

সুবাং জয়া মেডিক্যাল সেন্টারে ২১ জন রোগীর মধ্যে অর্ধ-মিলের বিএমটি-এর উপর পরিচালিত একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে দুই-তৃতীয়াংশ রোগী এখন প্রায় সম্পূর্ণ রোগমুক্ত।

বিএমটির সাথে আরেকটি প্রধান উদ্বেগ হলো গ্রাফ্টের সাথে হোস্ট ডিজিজ (জিভিএইচডি), যার ফলে দাতা থেকে ইমিউন কোষগুলি (টি কোষ) ও রোগীর শরীরের সুস্থ টিস্যুগুলো ক্ষতিকারক কোষগুলোর সাথে আক্রান্ত হয়। সর্বশেষ বিএমটি-কন্ডিশনিং কৌশলগুলোর মধ্যে একটি যা জিভিএইচডি প্রতিরোধ করার জন্য পরিমার্জিত করা হয়েছে, তা হলো প্রতিস্থাপনের আগে টি কোষগুলো অপসারণ করা। ইন ভিভো বা এক্স ভিভো প্রক্রিয়া ব্যবহার করে এটি করা যেতে পারে।

ইন ভিভো পদ্ধতিটি ইমিউন-সাপ্রেসিভ অ্যান্টিথাইমোসাইট গ্লোবুলিন (এটিজি)-এর মতো একটি এজেন্ট ব্যবহার করে গ্রাফ্টে টি সেল অ্যান্টিবডি যোগ করে, যা গ্রাফ্ট প্রত্যাখ্যানের ঝুঁকি কমায়; ট্রান্সপ্লান্ট-পরবর্তী রোগীর শরীরে টি কোষের অবক্ষয় ঘটায়। এক্স ভিভো পদ্ধতিটি গ্রাফ্টে এটিজি-এর কলাম শোষণকে ব্যবহার করে। তিনটি ছোট ক্লিনিকাল ট্রায়ালে, ১৩৮ জন রোগীর মধ্যে মাত্র সাত শতাংশ, যারা একটি নিষ্প্রাণ টি সেল-ক্ষয়প্রাপ্ত ট্রান্সপ্লান্ট পেয়েছেন তারা দীর্ঘস্থায়ী জিভিএইচডি তৈরি করেছেন, যেটি কিনা একই ক্যান্সার কেন্দ্রে একটি স্ট্যান্ডার্ড ট্রান্সপ্লান্ট গ্রহণকারী অনুরূপ রোগীদের তুলনায় ৪০ ভাগেরও বেশি ।

গ্লেনিগেলস হসপিটাল কেএল-এর কনসালটেন্ট হেমাটোলজিস্ট ডা. জে সুরিয়ার চিমেরিক অ্যান্টিজেন রিসেপ্টর (সিএআর) টি সেল থেরাপি নামে পরিচিত ইমিউনোথেরাপির সর্বশেষ রূপগুলির একটি সম্পর্কে বিশেষভাবে আগ্রহী৷ তিনি বলেন, 'আমরা রোগীর নিজস্ব টি-কোষ সংগ্রহ করি এবং তাদের জেনেটিক্যালি পরিবর্তন করি যাতে তারা টিউমারটিকে আরো কার্যকরভাবে চিনতে পারে।'

এই সুবিধাগুলো হেমাটোলজির ক্ষেত্রে এবং লিউকেমিয়া রোগীদের জন্য নতুন আশা নিয়ে এসেছে ।
আরো জানতে https://youtu.be/l6SADB_ITn4 দেখুন।

মালয়েশিয়া স্বাস্থ্যসেবা এবং এর পরিষেবা সম্পর্কে আরো তথ্যের জন্য, অনুগ্রহ করে https://malaysiahealthcare.org/ দেখুন বা এর সামাজিক ফিডগুলো দেখুন :

www.facebook.com/MHTCMalaysia বা LinkedIn (Malaysia Healthcare Travel Council).


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল