২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

জাপানে ভূমিকম্প : নিহত ১

- ছবি - ইন্টারনেট

জাপানে শুক্রবার শক্তিশালী ভূমিকম্পে একজন নিহত হয়েছেন। আহত হয়েছে ২৩ জন।

এদিকে আজ শনিবার মৃদু কম্পনে আবারো কেঁপে ওঠে জাপান। শনিবারের আঘাতে বেশ কয়েকটি ভবন ধ্বংস হয়েছে। কর্মকর্তারা দুর্যোগের ক্ষয়ক্ষতি নির্ণয় করছেন।

গতকাল বিকেলের মাঝামাঝি সময়ে ছয় দশমিক পাঁচ মাত্রার ভূমিকম্পটি মধ্য ইশিকাওয়া অঞ্চলে ভূপৃষ্ঠ থেকে ১২ কিলোমিটার গভীরে আঘাত হানে। জাপান আবহাওয়া সংস্থা একথা জানায়।

খবর এএফপি’র।

সংস্থাটি বলেছে, ভারী বৃষ্টির কারণে ভয়াবহ ভূমিধসের আশঙ্কা রয়েছে। ভূমিকম্পের পর প্রায় ৫৫টি মৃদু কম্পনের কয়েকটি ছিল বেশ শক্তিশালী।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নগরী ইশিকাওয়া সুজু এলাকা থেকে এক কর্মকর্তা এএফপি’কে বলেন, ‘আমাদের কর্মীরা ভূমিকম্পে ক্ষয়ক্ষতি পরীক্ষা করছে।’

তিনি বলেন, ধ্বংসপ্রাপ্ত ভবনের আটকে পড়া দুই ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে এবং প্রায় ৫০ জন লোক স্কুল এবং সিটি হলে স্থাপিত শরনার্থী কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

২০০৭ সালে একটি ছয় দশমিক নয় মাত্রার ভূমিকম্প একই অঞ্চলে একটি মাছ ধরার গ্রামে আঘাত হানলে কয়েক শ’ লোক আহত হয় এবং জাপান সাগরের উপকূলবর্তী একটি মনোরম এলাকা নোটো উপদ্বীপের দুই শ’টিরও বেশি ভবন ক্ষতিগ্রস্থ হয়।

চারটি আফ্রিকান দেশ ও সিঙ্গাপুর সফর থেকে ফিরে আসা প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা শুক্রবার ভূমিকম্পে মৃত ব্যক্তির পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান এবং এই দুর্যোগে ক্ষতিগ্রস্তদের প্রতি তার সহানুভূতি ব্যক্ত করেন।

২০১১ সালের মার্চ মাসে জাপানে উত্তর-পূর্বে সমুদ্রের নিচের রিখটার স্কেলে নয় মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে সুনামি হয়। প্রায় সাড়ে ১৮ হাজার লোক মারা যায় বা নিখোঁজ হয়।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল