২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীন সফরে যাচ্ছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী

চীন সফরে যাচ্ছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী - ছবি : সংগৃহীত

জাপানের শীর্ষ কূটনীতিক এ সপ্তাহে চীন সফর করবেন। তিন বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথম তিনি এ সফরে যাচ্ছেন। শুক্রবার টোকিওতে পররামষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ১ ও ২ এপ্রিল এ সফর চলাকালে জাপানের মন্ত্রী হায়াশিরের চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গংয়ের সাথে বৈঠকের কথা রয়েছে। ২০১৯ সালের ডিসেম্বরের পর জাপানের কোন পররাষ্ট্রমন্ত্রীর এটি হবে প্রথম চীন সফর।

সাম্প্রতিক বছরগুলোতে টোকিও এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্কের টানাপোড়েন দেখা যায়। এমন পরিস্থিতিতে জাপান এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তির বিষয়ে সতর্ক রয়েছে।
কিন্তু গত বছরের নভেম্বরে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ব্যাংককে একটি শীর্ষ সম্মেলনের ফাঁকে সাক্ষাত করেন এবং উচ্চ পর্যায়ের যোগাযোগ অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল