২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৩০০ কোটি ডলার আইএমএফ ঋণে জীবন পেল সঙ্কটে নিমজ্জিত শ্রীলঙ্কা

৩০০ কোটি ডলার আইএমএফ ঋণে জীবন পেল সঙ্কটে নিমজ্জিত শ্রীলঙ্কা - ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কা আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে ২৯০ কোটি ডলারের ঋণ পেয়েছে। কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ সঙ্কটের মুখোমুখি হওয়া দেশটিতে, এই তহবিল অর্থনৈতিক পুনরুজ্জীবনের সূচনা করবে বলে আশা জাগিয়েছে।

দুই কোটি ২০ লাখ জনসংখ্যার দ্বীপ দেশটিতে খাদ্য, জ্বালানি ও ওষুধের ঘাটতি দেখা দিলে ব্যাপক গণবিক্ষোভ দেখা দেয় এবং দেশটি সঙ্কটাপন্ন হয়ে পড়ে। এমন পরিস্থিতির প্রায় এক বছরে পর সোমবার আইএমএফের ঋণ অনুমোদিত হয়।

শ্রীলঙ্কা তার বৃহত্তম ঋণদাতা চীনের সাথে ঋণ-সমন্বয় নিয়ে আলোচনা শুরু করলে, আইএমএফ উদ্ধার প্যাকেজের অনুমোদন, প্রাথমিক প্রত্যাশার চেয়ে বেশি সময় নেয়।

আইএমএফ অবিলম্বে শ্রীলঙ্কার জন্য ৩৩ কোটি ৩০ লাখ ডলার তহবিল ছাড় করবে। আগামী মাসগুলোতে আরো তহবিল প্রদান করবে তারা। তবে পুনরুদ্ধারের পথটি সহজ হবে না- আইএমএফের ঋণ এমন শর্তের সাথে অনুমোদিত হয়েছে যেগুলো সরকারি ব্যয় সংকুচিত করবে এবং যেসব নীতির কারণে দেশটির বর্তমান সঙ্কট সৃষ্টি হয়েছে, সেগুলোর কিছু ফিরে আসবে।

বিশ্লেষকরা বলছেন, সংস্কার কর্মসূচির অংশ হিসেবে লোকসানে থাকা রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলোকে বেসরকারিকরণের পরিকল্পনা নিয়ে ট্রেড ইউনিয়নগুলোর বাধার মুখে পড়তে পারে সরকার। এই মাসের শুরুতে, তহবিলের সঙ্কটের কারণে স্থানীয় নির্বাচন স্থগিত করার সরকারের সিদ্ধান্ত, বিক্ষুব্ধ প্রতিবাদের সূত্রপাত করে।

দাতা সংস্থাগুলো মতে, শ্রীলঙ্কার পরিস্থিতি এখনো খারাপ। এই মাসে প্রকাশিত সেভ দ্য চিলড্রেন-এর এক সমীক্ষা অনুসারে, দেশের অর্ধেক পরিবার তাদের বাচ্চাদের খাবারের পরিমাণ হ্রাসে বাধ্য হয়েছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল