২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

উ. কোরিয়া দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে : দ. কোরিয়া

- ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়া মঙ্গলবার স্বল্পপাল্লার দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। সিউল এ কথা জানিয়েছে।

পিয়ংইয়ং গত তিন দিনে দ্বিতীয় দফায় এবং গত পাঁচ বছরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় যৌথ মহড়া শুরুর পর প্রথমবারের মতো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে বলেন, আমাদের সামরিক বাহিনী দক্ষিণ হোয়াংহাই প্রদেশের জঙ্গিয়ন থেকে পূর্ব সাগরে উৎক্ষেপিত স্বল্পপাল্লার দু’টি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র শনাক্ত করেছেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, অতিরিক্ত উৎক্ষেপণ প্রস্তুতির জন্যে আমাদের সেনাবাহিনী নজরদারি ও সতর্কতা জোরদার করেছে।

এ দিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া সোমবার গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া শুরু করেছে।
এর আগে পরমাণু শক্তিধর উত্তর কোরিয়া সতর্ক করে বলেছে, এ ধরনের মহড়াকে তারা যুদ্ধ ঘোষণা হিসেবে দেখতে পারে।
সাম্প্রতিক মাসগুলোতে উত্তর কোরিয়া একের পর এক পরমাণু পরীক্ষা চালিয়ে আসছে। এ হুমকি মোকাবেলায় ওয়াশিংটন ও সিউল তাদের প্রতিরক্ষা সহযোগিতা আরো জোরদার করেছে।

মিত্র দু’দেশ জানিয়েছে, ‘ফ্রিডম শিল্ড’ নামের এ মহড়া কমপক্ষে ১০ দিন চলবে। উত্তর কোরিয়ার দ্বিগুণ আগ্রাসনের মুখে পরিবর্তিত নিরাপত্তা পরিস্থিতি মোকাবেলাই তাদের এ মহড়ার লক্ষ্য।

যদিও এ ধরনের সকল মহড়াতেই উত্তর কোরিয়া ক্ষুব্ধ হচ্ছে। তারা একে আক্রমণের পূর্ব প্রস্ততি হিসেবে দেখছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
খারকিভে আবারো রাশিয়ার যুদ্ধবিমান থেকে হামলা, নিহত ১ ফরিদপুরের আলফাডাঙ্গায় ঘূর্ণিঝড়ে ২২ গ্রাম লন্ডভন্ড মার্কিন পররাষ্ট্র দফতরের ব্রিফিংয়ে বাংলাদেশ প্রসঙ্গ লেবানন সীমান্তে ইসরাইল-হিজবুল্লাহ সঙ্ঘাতে নিহত ১৭ যৌতুকের দাবি পূরণ করতে না পাড়ায় গৃহবধূর আত্মহত্যা জনশক্তি, জ্বালানি ও বিনিয়োগে সহযোগিতা জোরদারে কাতারের আমিরের সফর : পররাষ্ট্র মন্ত্রণালয় ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ ইসরাইলে অস্ত্র রফতানি করতে চিঠি ১৩০ ব্রিটিশ এমপির ফরিদপুরের পতিতাপল্লীতে বিক্রি করা ২ তরুণী উদ্ধার নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশী তরুণ নিহত গুলি করে মারা হয়েছে বিশ্বের বৃহত্তম সাপটিকে!

সকল