২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চূড়ান্তভাবে কোভিড-১৯ বিধিনিষেধ সমাপ্ত করছে হংকং

চূড়ান্তভাবে কোভিড-১৯ বিধিনিষেধ সমাপ্ত করছে হংকং - ছবি : সংগৃহীত

হংকংয়ের চিফ এক্সিকিউটিভ জন লি মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সাংবাদিকদেরকে বলেন, ১ মার্চ (বুধবার) থেকে জনসমাগমের সকল স্থান থেকে মাস্ক সংশ্লিষ্ট বিধিনিষেধ প্রত্যাহার করা হবে।

তিনি আরো বলেছেন যে হাসপাতাল ও নার্সিং হোমের মতো বেশি ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের প্রয়োজনের বিষয়ে প্রতিষ্ঠানগুলো নিজেরা সিদ্ধান্ত নিতে পারবে।

২০২০ সালে কোভিড-১৯ মহামারীর শুরুতে এই চীনা অঞ্চল প্রথম কঠোর মাস্ক বিধি আরোপ করে। আর এই বিধিনিষেধ বজায় রাখা অঞ্চলের মধ্যে বিশ্বের সর্বশেষ অঞ্চলের একটিও এটি। রোববার প্রতিবেশী শহর ম্যাকাও ঘোষণা করেছে যে তারা হাসপাতাল ও গণপরিবহন ছাড়া বেশিরভাগ স্থানের জন্য তাদের কোভিড-১৯ সময়ের মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিচ্ছে।

হংকং গত সেপ্টেম্বরে আন্তর্জাতিক যাত্রীদের জন্য বাধ্যতামূলক হোটেল কোয়ারেন্টাইন প্রত্যাহার করে। ব্যবসায়িক গোষ্ঠী, কূটনীতিক ও অনেক বাসিন্দা কোভিড-১৯ বিধিনিষেধের বিরোধিতা করেছিল। তারা বলেছিলো, এই বিধিনিষেধগুলো হংকংয়ের প্রতিযোগিতা সক্ষমতা ও বৈশ্বিক আর্থিক কেন্দ্র হিসেবে হংকংয়ের অবস্থানকে হুমকীর মধ্যে ফেলে দিচ্ছে।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল