১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অবশেষে ভাঙল জাপানের এনশু সৈকতে ভেসে আসা গোলকের রহস্য

এনশু সৈকতে এই গোলকটি ভেসে এসে জনমনে বেশ ভয়ের আবহ তৈরি করেছিল - ছবি : সংগৃহীত

জাপানের এনশু সমুদ্র সৈকতে ভেসে এসেছিল বিশালাকার একটি গোলক। সেটি নিয়ে তৈরি হয়েছিল ভয়মিশ্রিত কৌতুহল ও রহস্য। অবশেষে সে রহস্য ও কৌতুহল ভেঙেছে।

শনিবার নিউ ইয়র্ক টাইমসের সূত্রে আনন্দবাজার জানায়, মঙ্গলবার যে ধাতব গোলকটি হামামাৎসুর এনশু সৈকতে ভেসে এসেছিল, সেটি আসলে একধরনের ‘মেরিন ইক্যুইপমেন্ট’। দেড় মিটার ব্যাসের এই গোলক কোনো বিস্ফোরক নয়; বরং এটি একটি বয়া! যা জাহাজ চালকদের দিকনির্দেশের জন্য পানিতে ভাসানো থাকে। কোনোভাবে সেটি ভেসে এসেছে এনশু সৈকতে।

অথচ শুরুতে এটি নিযে বেশ আতঙ্ক তৈরি হয়েছিল। এটি কোনো গুপ্তচর বেলুনের ধ্বংসাবশেষ কিনা তা নিয়ে চলছিল আলোচনা? গুপ্তচর বেলুনের তত্ত্বটা আরো জোরালো হতে শুরু করেছিল কলম্বিয়া, আলাস্কা এবং যুক্তরাষ্ট্রে কয়েকটি জায়গায় ‘চীনা গুপ্তচর বেলুনের’ ঘটনা প্রকাশ্যে আসার পর।

গোলকটি ভেসে আসার পর তার আশপাশ ঘিরে ফেলে জাপান সরকার। দিনরাত পাহারার ব্যবস্থা করে প্রশাসন। বোমা বিশেষজ্ঞদের ডাকা হয়। শুধু তাই-ই নয়, কোনোরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আশপাশের এলাকা পুরোপুরি খালি করে দেয়া হয়। হামামাৎসু শহরের এনশু সৈকতে ওই গোলক ভেসে এসে জনমনে বেশ ভয়ের আবহ তৈরি করেছিল। গোলকে বিস্ফোরক দ্রব্য আছে কিনা- সেটা নিশ্চিত হতে সেটির এক্সরে করা হয়। তারপরই জানা যায় যে, এই গোলকটি একটি বয়া!

যুক্তরাষ্ট্রের আকাশে সাদা বেলুনের মতো রহস্যময় জিনিস উড়তে দেখা যায় কয়েকদিন আগে। দেশটির বিমানবাহিনী বেলুনের মতো সেই বস্তুটিকে গুলি করে নামায়। সে দেশের সরকার দাবি করে, এটি চীনের ‘গুপ্তচর’ বেলুন। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে চীন। সেই ঘটনার মধ্যেই জাপানের এনশু সৈকতে ভেসে আসা গোলক জাপানবাসীদের মনে একটা ধাঁধার সৃষ্টি করেছিল। সেই ধাঁধার সমাধান হলো অবশেষে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল