২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চীনে মাগুয়াই উৎসব অনুষ্ঠিত

চীনে মাগুয়াই উৎসব অনুষ্ঠিত। - ছবি : নয়া দিগন্ত

চীনের গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলে বসবাসরত ঝুয়াং সংখ্যালঘু সম্প্রদায়ের অন্যতম মাগুয়াই উৎসব অনুষ্ঠিত হয়েছে। আঞ্চলিক বৈশিষ্ট্যসহ লোকজ ক্রিয়াকলাপ, গান ও নৃত্যে পূর্ণ উৎসবটিতে দেশী-বিদেশী পর্যটকদের সাথে অংশ নেয় বাংলাদেশী পর্যটকরাও।

তংলান কাউন্টির স্থানীয় প্রশাসনের সার্বিক সহায়তায় উৎসবটি চাইনিজ লুনার ক্যালেন্ডারের দ্বিতীয় মাসের দ্বিতীয় দিন তংলান কাউন্টিতে অনুষ্ঠিত হয়। উৎসবে ঝুয়াং জাতির ঐতিহ্যবাহী ইতিহাস, সংস্কৃতি ও মনোমুগ্ধকর দৃশ্যে দেশী-বিদেশী পর্যটকদের আকৃষ্ট করে।

ঝুয়াং জাতিগোষ্ঠীর মানুষেরা তাদের স্থানীয় উপভাষায় ব্যাঙকে মাগুয়াই বলে থাকে। তারা ব্যাঙকে বৃষ্টি ও বাতাসের দেবতা হিসেবে উপসনা করে। তারা বিশ্বাস করে যে দেবতা ব্যাঙ বাতাস ও বৃষ্টির দায়িত্বে রয়েছেন।

আঞ্চলিক বৈশিষ্ট্যসহ লোকজ ক্রিয়াকলাপ, গান ও নৃত্যে পূর্ণ উৎসবে অংগ্রহণকারী বাংলাদেশীসহ বিদেশী পর্যটকরা ব্রোঞ্জ ড্রাম পিটিয়ে, ব্যাঙের নাচ ও বাঁশের খুঁটি নাচের অভিজ্ঞতা সঞ্চয় করে।

এছাড়া লাঙ্গল নাচ, ফসলের নাচ, আশীর্বাদ নাচ, ঝুয়াং জিঙ্গেল, লোকগানের ডুয়েট ও বনফায়ার পার্টির মতো অনুষ্ঠানগুলো পালাক্রমে মঞ্চস্থ হয়। উৎসবকে ঘিরে বাহারি খাবারের মেলা বসেছে। আশীর্বাদের আশায় ছোটরা বড়দের উত্তরীয় পরিয়ে দেয়। গালে মাখায় বিভিন্ন ধরনের রঙের আলপনা।

উৎসব চলাকালীন বাংলাদেশ, আমেরিকা, কাজাকস্থান, নাইজেরিয়া, ইরানসহ বিভিন্ন দেশ থেকে ১০ হাজারের বেশি চীনা ও বিদেশী পর্যটক এবং স্থানীয় লোকেরা ঝুয়াং জাতিগোষ্ঠীর প্রাচীন ও বৈচিত্রপূর্ণ এ সংস্কৃতি উপভোগ করে।

চীন ৫৬টি জাতিগোষ্ঠীর ঐক্যবদ্ধ বহুজাতিক দেশ। জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ (৯১.৬ ভাগ) হলো হান জাতিগোষ্ঠী। চীনের অন্য ৫৫টি জাতিগোষ্ঠীকে প্রথাগতভাবে জাতিগত সংখ্যালঘু হিসেবে উল্লেখ করা হয়। এর মধ্যে ঝুয়াং সংখ্যালঘু সম্প্রদায় অন্যতম, যারা চীনের গুয়াংশি স্বায়ত্তশাসিত অঞ্চলে বসবাস করে।


আরো সংবাদ



premium cement
‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩

সকল