২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন সমর্থনপুষ্ট এশিয়ান সামরিক সম্মেলনে মিয়ানমার আমন্ত্রিত

মার্কিন সমর্থনপুষ্ট এশিয়ান সামরিক সম্মেলনে মিয়ানমার আমন্ত্রিত - ছবি : সংগ্রহ

থাইল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রের কো-চেয়ারে আয়োজিত একটি আঞ্চলিক সামরিক সম্মেলনে দু'বছর আগে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা মিয়ানমারের সামরিক বাহিনী আমন্ত্রিত হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়ান দেশগুলোর জোটের (আসিয়ান) ১০ সদস্য ছাড়াও সম্মেলনে অস্ট্রেলিয়া, চীন, ভারত, জাপান, নিউজিল্যান্ড, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা অংশ নেবেন।

পাঁচ দিনের আসিয়ান ডিফেন্স মিনিস্টার্স মিটিং প্লাস (এডিএমএম-প্লাস) এক্সপার্টস ওয়ার্কিং গ্রুপ অন মেরিটাইম সিকিউরিটি সম্মেলন ২০ ফেব্রুয়ারি শুরু হবে।

নিরপেক্ষ অনলাইন পাবলিকেশন মিয়ানমার নাও জানিয়েছে, সম্মেলনে উদ্ধার, জলদস্যূতা, মাদক পাচার, অস্ত্র পাচার ও আদম পাচারের মতো বিষয় নিয়ে আলোচনা হবে।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র লে. কর্নেল মার্টিন মেইনার্স মিয়ানমার নাওকে বলেন, আসিয়ান প্রটোকল অনুযায়ী মিয়ানমারের সামরিক বাহিনীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের পর থেকেই দেশটির নেতারা নানা ধরনের বিধিনিষেধের মধ্যে পড়েছেন। আসিয়ানের প্রধান সম্মেলনে মিয়ানমারের সামিরক বাহিনীর প্রতিনিধিদের প্রবেশ করতে দেয়া হয়নি। কয়েকটি দেশ অভ্যুত্থানে ক্ষমতা হারানো নির্বাচিত রাজনীতিবিদদের নিয়ে গঠিত 'ন্যাশনাল ইউনিটি সরকারের' সাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে। চলতি বছরই আসিয়ানের পর্যায়ক্রমিক সভাপতি হতে চলেছে ইন্দোনেশিয়া। তখন মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে আরো কঠোর পদক্ষেপ গ্রহণ করা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement

সকল