২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

৪০ বছরের মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধির হার চীনে

৪০ বছরের মধ্যে সর্বনিম্ন প্রবৃদ্ধির হার চীনে - ছবি : সংগৃহীত

চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০২২ সালে ৩ শতাংশে দাঁড়িয়েছে। মঙ্গলবার দেশটির সরকারি উপাত্ত থেকে এ কথা জানা গেছে।

চীনে গত ৪০ বছরে প্রবৃদ্ধির এ হার সর্বনিম্ন। মহামারী করোনা ও রিয়েল এস্টেট ব্যবসায় সঙ্কটের কারণে এ পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে।

ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটেস্টিক (এনবিএস) বলেছে, চীনা অর্থবছরের চতুর্থাংশে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল ২.৯ শতাংশ। তৃতীয়ার্ধে ছিল ৩.৯ শতাংশ।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনে করোনা মহামারীর কারণে কড়া বিধিনিষেধে অর্থনৈতিক কর্মকাণ্ড হ্রাস এবং বৈশ্বিক চাহিদা কমে যাওয়ায় রফতানি আয় নিম্নমুখী হয়ে পড়ে।

চীনে ১৯৭৬ সালে মাও সেতুংয়ের মৃত্যুর বছর অর্থনৈতিক প্রবৃদ্ধির হার হয়েছিল ১.৬ শতাংশ। মঙ্গলবারের তথ্য অনুযায়ী এর পর এ প্রথম এতো কম প্রবৃদ্ধি ঘটে দেশটিতে।

তবে আশার বাণী শুনিয়েছেন অক্সফোর্ড ইকোনমিক্সের সিনিয়র অথর্নীতিবিদ লুইজ লু। তিনি বলেছেন, সুখবর হলো বর্তমানে স্থিতিশলীতার আভাস মিলছে। অবকাঠামো বিনিয়োগ ও ঋণপ্রবৃদ্ধিতে তুলনামূলক স্থিতিশলীতার আভাস দেখা যাচ্ছে।

এদিকে বিশ্বব্যাংকও ঘোষণা করেছে চীনের ডিজিপি ২০২৩ সালে ৪.৩ শতাংশে ফিরে যাবে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ

সকল