২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চীনের কোভিড-১৯ নীতির হাজারের অধিক সমালোচকের সামাজিক মাধ্যমের অ্যাকাউন্ট স্থগিত

চীনের কোভিড-১৯ নীতির হাজারের অধিক সমালোচকের সামাজিক মাধ্যমের অ্যাকাউন্ট স্থগিত। - ছবি : ইউএনবি

চীন কোভিড-১৯ প্রাদুর্ভাবের বিষয়ে সরকারের নীতির সমালোচনা করে এমন এক হাজারেরও বেশি ব্যক্তির সামাজিক মাধ্যমের অ্যাকাউন্ট বন্ধ করেছে সরকার। কারণ দেশটি ভাইরাসটির কারণে আরো খারাপের দিকে যাচ্ছে।

দেশটিতে জনপ্রিয় সামাজিক মাধ্যম সিনা ওয়েইবো বলেছে যে এটি বিশেষজ্ঞ, পণ্ডিত এবং চিকিৎসা কর্মীদের ওপর আক্রমণসহ ১২ হাজার ৮৫৪টি লঙ্ঘনের সমাধান করেছে এবং এক হাজার ১২০টি অ্যাকাউন্টে অস্থায়ী বা স্থায়ী নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি তার কঠোর লকডাউন, কোয়ারেন্টাইন ব্যবস্থা এবং গণ পরীক্ষার ন্যায্যতা দেয়ার জন্য চিকিৎসকদের ওপর মূলত নির্ভর করেছিল। যার প্রায় সবকটিই গত মাসে হঠাৎ করে পরিত্যাগ করেছিল। যার ফলে নতুন করে আক্রান্তের হার বাড়ে চিকিৎসা সংস্থানগুলো এবং তাদের সীমা প্রসারিত করেছিল। দলটি সরাসরি সমালোচনার অনুমতি দেয় না এবং বাকস্বাধীনতার ওপর কঠোর নিয়ন্ত্রণ সীমা আরোপ করে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে সিনা ওয়েইবো বলেছে, কোম্পানি `সব ধরনের অবৈধ বিষয়বস্তুর তদন্ত এবং পরিচ্ছন্নতা বাড়াতে থাকবে এবং অধিকাংশ ব্যবহারকারীর জন্য একটি ভারসাম্যপূর্ণ এবং বন্ধুত্বপূর্ণ সম্প্রদায়ের পরিবেশ তৈরি করবে।`

সমালোচনা মূলত উন্মুক্ত ভ্রমণ বিধিনিষেধের ওপর দৃষ্টি নিবদ্ধ করেছে। এতে দেখা যায় যে মানুষ কখনো কখনো পর্যাপ্ত খাবার বা চিকিৎসা যত্ন ছাড়াই কয়েক সপ্তাহ ধরে তাদের বাড়িতে আবদ্ধ ছিল। যেকেউ সম্ভাব্যভাবে করোনা ইতিবাচক পরীক্ষা করেছেন বা এ জাতীয় ব্যক্তির সংস্পর্শে এসেছেন তাকে একটি ফিল্ড হাসপাতালে পর্যবেক্ষণের জন্য সীমাবদ্ধ রাখতে হবে। যেখানে অতিরিক্ত ভিড়, খারাপ খাবার এবং স্বাস্থ্যবিধি উল্লেখ করা হয়েছিল এই প্রয়োজনীয়তার ওপরও ক্ষোভ প্রকাশ করা হয়েছিল।

সামাজিক এবং অর্থনৈতিক ব্যয় অবশেষে বেইজিং এবং অন্য শহরে বিরল রাস্তার প্রতিবাদকে উসকে দেয়। যা পার্টির কঠোরতম ব্যবস্থাগুলোর সিদ্ধান্তকে দ্রুত সহজ করার জন্য প্রভাবিত করে।

চীনের বড় শহরগুলোতে আক্রান্ত এবং হাসপাতালে ভর্তির সংখ্যা বৃদ্ধির মুখোমুখি হচ্ছে। আগামী দিনে চন্দ্র নববর্ষ ভ্রমণের ভিড় শুরু হওয়ার সাথে সাথে স্বল্প উন্নত অঞ্চলে আরো বিস্তারের জন্য প্রস্তুত হচ্ছে। যদিও আন্তর্জাতিক ফ্লাইটগুলো এখন হ্রাস পেয়েছে। কর্তৃপক্ষ বলেছে যে তারা আশা করে যে গত বছরের একই সময়ের তুলনায় অভ্যন্তরীণ রেল এবং বিমান ভ্রমণ দ্বিগুণ হবে, যা মহামারি শুরুর আগে ২০১৯ সালের ছুটির সময়ের কাছাকাছি সামগ্রিক সংখ্যা নিয়ে আসবে।

শুক্রবার পরিবহন মন্ত্রণালয় ভ্রমণকারীদের ভ্রমণ এবং জমায়েত কমানোর আহ্বান জানিয়েছে। বিশেষত যদি তারা বয়স্ক ব্যক্তি, গর্ভবতী মহিলা, ছোট শিশু এবং অভ্যন্তরীণ জটিলতায় থাকেন।

উপ-মন্ত্রী জু চেংগুয়াং এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেছেন, গণপরিবহন ব্যবহারকারীদেরও মাস্ক পরতে এবং তাদের স্বাস্থ্য ও ব্যক্তিগত পরিচ্ছন্নতার দিকে বিশেষ মনোযোগ দেয়ার আহ্বান জানানো হয়েছে।

তবুও চীন রোববার থেকে বিদেশ থেকে আগত যাত্রীদের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষ করার পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে।

শহর শিক্ষা ব্যুরো শুক্রবার এক বিবৃতিতে বলেছে, বেইজিং এছাড়াও ১৩ ফেব্রুয়ারি ছুটির বিরতির পরে ক্লাস পুনরায় শুরু হলে ক্যাম্পাসে প্রবেশের জন্য শহরের স্কুলগুলোতে শিক্ষার্থীদের জন্য একটি কোভিড-১৯ পরীক্ষার নেতিবাচক করার প্রয়োজনীয়তা বাদ দেয়ার পরিকল্পনা করেছে। যদিও নতুন প্রাদুর্ভাবের ক্ষেত্রে স্কুলগুলোকে অনলাইনে ক্লাস করার অনুমতি দেয়া হবে। যত তাড়াতাড়ি সম্ভব তাদের অবশ্যই ব্যক্তিগত নির্দেশে ফিরে যেতে হবে।

এদিকে গণ পরীক্ষার সমাপ্তি, মৃত্যুর সংখ্যা, সংক্রমণ এবং গুরুতর আক্রান্তের মতো মৌলিক তথ্যের অভাব এবং নতুন রূপের সম্ভাব্য উত্থান সরকারগুলোকে অন্যত্র চীন থেকে আসা ভ্রমণকারীদের জন্য ভাইরাস পরীক্ষার প্রয়োজনীয়তা চালু করতে উৎসাহিত করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীন থেকে তথ্যের অভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। মার্কিন চীন থেকে ভ্রমণকারীদের জন্য প্রস্থানের ৪৮ ঘণ্টার মধ্যে একটি নেতিবাচক পরীক্ষার ফলাফল প্রয়োজনীয়তা যুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

চীনা স্বাস্থ্য কর্তৃপক্ষ নতুন সংক্রমণ, গুরুতর সংক্রমণ এবং মৃত্যুর দৈনিক গণনা প্রকাশ করে। তবে এ সংখ্যায় শুধুমাত্র আনুষ্ঠানিকভাবে নিশ্চিত হওয়া আক্রান্ত অন্তর্ভুক্ত এবং কোভিড-১৯ সম্পর্কিত মৃত্যুর একটি খুব সংকীর্ণ সংজ্ঞা ব্যবহার করে।

চীন বলেছে যে পরীক্ষার প্রয়োজনীয়তা বিজ্ঞান ভিত্তিক নয় এবং অনির্দিষ্ট পাল্টা ব্যবস্থার হুমকি দিয়েছে। এর মুখপাত্র বলেছেন যে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং পুনরায় খোলার প্রস্তুতির অভাবের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

যদি একটি প্রাদুর্ভাবে একটি বৈকল্পিক আবির্ভূত হয়, এটি ভাইরাসের জেনেটিক সিকোয়েন্সিংয়ের মাধ্যমে পাওয়া যায়।

মহামারী শুরু হওয়ার পর থেকে চীন করোনভাইরাস ডেটার জন্য একটি বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম জিআএসএআইডি-এর সাথে চার হাজার ১৪৪টি সিকোয়েন্স শেয়ার করেছে। এটি তার রিপোর্ট করা আক্রান্তের মাত্র শূন্য দশমিক ০৪ ভাগ, যে হারটি মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ১০০ গুণ কম এবং প্রতিবেশী মঙ্গোলিয়ার চেয়ে প্রায় চার গুণ কম।

এদিকে হংকংও রোববার মূল ভূখণ্ড চীনের সাথে তার কিছু সীমান্ত ক্রসিং পুনরায় চালু করার পরিকল্পনা করেছে এবং প্রতিদিন হাজার হাজার মানুষকে কোয়ারেন্টাইন ছাড়াই অতিক্রম করার অনুমতি দেবে।

আধা-স্বায়ত্তশাসিত দক্ষিণ চীনা শহরটি ভাইরাসে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং মূল ভূখণ্ডের সাথে এর স্থল ও সমুদ্র সীমান্ত চেকপয়েন্টগুলো প্রায় তিন বছর ধরে প্রায়শই বন্ধ রয়েছে। ঝুঁকি থাকা সত্ত্বেও, পুনরায় খোলার ফলে হংকং-এর পর্যটন এবং খুচরা খাতগুলোকে একটি অত্যন্ত প্রয়োজনীয় উৎসাহ দেবে বলে আশা করা হচ্ছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement