০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ৯ রজব ১৪৪৪
ads
`

চীনে জনবিক্ষোভের প্রতি তাইওয়ানের সমর্থন

চীনে জনবিক্ষোভের প্রতি তাইওয়ানের সমর্থন - ছবি : সংগৃহীত

দু’সপ্তাহ ধরে তাইওয়ানের মানুষজন ছোট ছোট দলে সমবেত হয়ে চীন সরকারের কঠোর কোভিড বিধিনিষেধ ও লকডাউনের বিরুদ্ধে চীনের মানুষের প্রতিবাদগুলোর পক্ষে সমর্থন প্রকাশ করেছেন। ১৯৮৯ সালে তিয়ানআনমেন স্কয়ার বিক্ষোভের পর এটিই চীনে হওয়া বৃহত্তম অসহযোগ আন্দোলন।

তাইপেই এর লিবার্টি স্কয়ার এবং ন্যাশনাল তাইওয়ান বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হওয়া র‌্যালিগুলোতে ১০০ থেকে ২০০ জন অংশগ্রহণ করেছেন। অংশগ্রহণকারীরা মূলত শিক্ষার্থী কিন্তু তাদের মধ্যে ডেমোক্র্যাটিক প্রগ্রেসিভ পার্টি বা ডিপিপি’র আরো রাজনৈতিক মনস্ক সদস্যরাও রয়েছেন, যারা কিনা তাইওয়ানের স্বাধীনতার পক্ষের সক্রিয়কর্মী। এছাড়াও হংকং, তিব্বত, ও চীনের পশ্চিমাঞ্চলের উইঘুর সংখ্যালঘুদের সাথে সম্পর্কিত ব্যক্তিরাও সেগুলোতে অংশগ্রহণ করেন।

চীনকে ‘কোভিড শূন্য’ করার উদ্দেশে সেখানে কঠোর বিধিনিষেধ আরোপের প্রেক্ষাপটে, এই র‌্যালিগুলোর আয়োজক ও অংশগ্রহণকারীদের জন্য মূলভাবটি বহুলাংশেই সার্বজনীন মানবাধিকার ও গণতন্ত্রকে ঘিরে আবর্তিত হয়েছে। আয়োজক ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অ্যাঞ্জেলিনা লিন এর মতে, রোববার লিবার্টি স্কয়ারে আয়োজিত র‌্যালির উদ্দেশ্য ছিল এটা প্রদর্শন করা যে ‘বিশ্বের সব নাগরিকের জন্যই মানবাধিকার প্রযোজ্য’।

সাম্প্রতিক র‌্যালিগুলোতে উপস্থিতির সংখ্যা ইউক্রেন যুদ্ধের মতো সাম্প্রতিক অন্য বিষয়গুলো নিয়ে আয়োজিত র‌্যালির মতোই ছিল। তবে এগুলোতে উপস্থিতি, হংকংয়ের পক্ষে সংহতি প্রকাশের জন্য আয়োজিত র‌্যালিগুলোর তুলনায় একেবারেই কম ছিল। ২০১৯ এর গ্রীষ্মে হওয়া হংকংয়ের পক্ষের মিছিলগুলোতে তাইওয়ানের হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেন, যখন কিনা হংকং জুড়ে গণতন্ত্রপন্থী বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ


premium cement
পুনরায় বিদ্যুতের দাম বাড়ানোর তীব্র প্রতিবাদ বিএনপির জাপার বিদ্রোহীরা রওশনের নেতৃত্বে ২০১৪ সালের নির্বাচনে যায় : চুন্নু জাতির সঙ্কটময় মুহূর্তে খন্দকার মাহবুব হোসেন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে ব্যাংক থেকে আড়াই কোটি টাকা আত্মসাৎ বিদেশে শ্রমিক নিয়োগের বিধি-বিধান শক্তিশালী করতে হবে : মোরালেস এমপি রহমতুল্লাহ’র পকেটে আহলে হাদিসের দুই কোটি ভোট মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক ২ আসামি গ্রেফতার দলের নাম ভাঙিয়ে অপকর্মকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-২ উপ-নির্বাচন ঘিরে ’নাটকীয়তা’ বিপিএলে ইতিহাস গড়ে জয় কুমিল্লার খেলার মাঠে দেয়াল দিয়ে প্রবেশাধিকার সংকুচিত করা হচ্ছে

সকল