১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সাবেক চীনা প্রেসিডেন্ট জিয়াং জেমিন

-

চীনা কমিউনিস্ট পার্টির নেতা জিয়াং জেমিন বুধবার নিজের শহর শাংহাইয়ে পরলোকগমন করেছেন। বুধবার স্থানীয় সময় বেলা ১২টা ১৩ মিনিটে তার মৃত্যু হয়েছে বলে চীনের সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে। তার বয়স হয়েছিল ৯৬ বছর। লিউকিমিয়ায় আক্রান্ত হয়ে এবং একাধিক অঙ্গ বিকল হয়ে গিয়েছিল তার।

সরকারি বিবৃতিতে জেমিনকে ‘অসাধারণ নেতা, অসামান্য মার্ক্সবাদী, সমরকুশলী, কূটনীতিক ও দীর্ঘদিনের কমিউনিস্ট যোদ্ধা’ বলে উল্লেখ করে বলা হয়েছে, ‘তার মৃত্যুতে চীনা কমিউনিস্ট পার্টি, সেনাবাহিনী এবং সব জনগোষ্ঠীর মানুষের অপূরণীয় ক্ষতি হলো।’

তিয়েনআনমেন স্কোয়ারের বিক্ষোভের পরে কিছুটা অপ্রত্যাশিতভাবেই চীনা কমিউনিস্ট পার্টির নেতা হিসেবে বেছে নেয়া হয়েছিল জেমিনকে। ১৯৮৯ সালে সরকার-বিরোধী সেই গণতন্ত্রপন্থী বিক্ষোভ কড়া হাতে দমন করে কূটনৈতিকভাবে কার্যত একঘরে হয়ে পড়েছিল চীন। ওই অবস্থা থেকে দেশকে বার করে এনে বহির্বিশ্বের সাথে সুসম্পর্ক গড়ে তোলা- বিশেষত আমেরিকার সাথে সম্পর্কের শৈত্য কাটানো এবং সংস্কারপন্থী পদক্ষেপে ‘সমাজতান্ত্রিক বাজার অর্থনীতি’ প্রবর্তন করে দেশের অভাবনীয় অগ্রগতি ঘটানোর সিংহভাগ কৃতিত্ব জেমিনেরই, মনে করেন বিশেষজ্ঞেরা। তার আমলেই ব্রিটেন হংকংয়ের এবং পর্তুগাল ম্যাকাওয়ের কর্তৃত্ব চীনকে হস্তান্তর করে। ২০০৮ সালে বেইজিংয়ের অলিম্পিক আয়োজনের দায়িত্ব অর্জনের নেপথ্যেও বড় ভূমিকা ছিল জেমিনের।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement