০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ৯ রজব ১৪৪৪
ads
`

তিয়াংগং মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন চীনের নভোচারীরা

তিয়াংগং মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন চীনের নভোচারীরা - ছবি : সংগৃহীত

চীনের নভোচারীরা বুধবার তিয়াংগং মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন। সেখানে তারা কক্ষপথে দেশের প্রথম ক্রু হস্তান্তরের কাজ শেষ করেছেন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এ কথা জানিয়েছে।

চীনের মনুষ্যবাহী মহাকাশ প্রশাসনের (সিএমএসএ) উদ্ধৃতি দিয়ে সিনহুয়া পরিবেশিত খবরে বলা হয়, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমিতে অবস্থিত জিউকুয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে রাত ১১টা ৮মিনিটে লং মার্চ-২এফ রকেটে করে তিন নভোচারী যাত্রা শুরু করেন।

সিনহুয়া জানায়, অনেক অভিজ্ঞ নভোচারী ফেই জুনলং এবং প্রথমবার সাথী হওয়া নভোচারী দেং কিংমিং ও ঝাং লু’কে বহনকারী রকেটটি বুধবার ভোরে মহাকাশ কেন্দ্রের সাথে সফলভাবে ভিড়েছে।

এরপর তারা জুনের শুরু থেকে তিয়াংগং মহাকাশ কেন্দ্রে থাকা অপর তিন নভোচারীর সাথে যোগ দেন।

৫৭ বছর বয়সী ফেই দীর্ঘ ১৭ বছর পর মহাকাশে ফিরছেন। তিনি ২০০৫ সালে শেনঝুউ-৬ মিশনের নেতৃত্ব দিয়েছিলেন।

সিএমএসএ মুখপাত্র জি কিমিং বলেন, এ মিশনের প্রধান কাজ ছিল ‘কক্ষপথে প্রথমবারের মতো ক্রু হস্তান্তর করা, মহাকাশ কেন্দ্রের ভেতরে এবং বাইরে যন্ত্রপাতি ও বিভিন্ন সুবিধা স্থাপন করা এবং বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালানো।’

তিয়াংগং মহাকাশ কেন্দ্র হলো বেইজিংয়ের উচ্চাকাঙ্ক্ষী মহাকাশ কর্মসূচির মুকুট রত্ন।
সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement
পুনরায় বিদ্যুতের দাম বাড়ানোর তীব্র প্রতিবাদ বিএনপির জাপার বিদ্রোহীরা রওশনের নেতৃত্বে ২০১৪ সালের নির্বাচনে যায় : চুন্নু জাতির সঙ্কটময় মুহূর্তে খন্দকার মাহবুব হোসেন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে ব্যাংক থেকে আড়াই কোটি টাকা আত্মসাৎ বিদেশে শ্রমিক নিয়োগের বিধি-বিধান শক্তিশালী করতে হবে : মোরালেস এমপি রহমতুল্লাহ’র পকেটে আহলে হাদিসের দুই কোটি ভোট মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক ২ আসামি গ্রেফতার দলের নাম ভাঙিয়ে অপকর্মকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-২ উপ-নির্বাচন ঘিরে ’নাটকীয়তা’ বিপিএলে ইতিহাস গড়ে জয় কুমিল্লার খেলার মাঠে দেয়াল দিয়ে প্রবেশাধিকার সংকুচিত করা হচ্ছে

সকল