২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তিয়াংগং মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন চীনের নভোচারীরা

তিয়াংগং মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন চীনের নভোচারীরা - ছবি : সংগৃহীত

চীনের নভোচারীরা বুধবার তিয়াংগং মহাকাশ কেন্দ্রে পৌঁছেছেন। সেখানে তারা কক্ষপথে দেশের প্রথম ক্রু হস্তান্তরের কাজ শেষ করেছেন। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এ কথা জানিয়েছে।

চীনের মনুষ্যবাহী মহাকাশ প্রশাসনের (সিএমএসএ) উদ্ধৃতি দিয়ে সিনহুয়া পরিবেশিত খবরে বলা হয়, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমিতে অবস্থিত জিউকুয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে রাত ১১টা ৮মিনিটে লং মার্চ-২এফ রকেটে করে তিন নভোচারী যাত্রা শুরু করেন।

সিনহুয়া জানায়, অনেক অভিজ্ঞ নভোচারী ফেই জুনলং এবং প্রথমবার সাথী হওয়া নভোচারী দেং কিংমিং ও ঝাং লু’কে বহনকারী রকেটটি বুধবার ভোরে মহাকাশ কেন্দ্রের সাথে সফলভাবে ভিড়েছে।

এরপর তারা জুনের শুরু থেকে তিয়াংগং মহাকাশ কেন্দ্রে থাকা অপর তিন নভোচারীর সাথে যোগ দেন।

৫৭ বছর বয়সী ফেই দীর্ঘ ১৭ বছর পর মহাকাশে ফিরছেন। তিনি ২০০৫ সালে শেনঝুউ-৬ মিশনের নেতৃত্ব দিয়েছিলেন।

সিএমএসএ মুখপাত্র জি কিমিং বলেন, এ মিশনের প্রধান কাজ ছিল ‘কক্ষপথে প্রথমবারের মতো ক্রু হস্তান্তর করা, মহাকাশ কেন্দ্রের ভেতরে এবং বাইরে যন্ত্রপাতি ও বিভিন্ন সুবিধা স্থাপন করা এবং বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালানো।’

তিয়াংগং মহাকাশ কেন্দ্র হলো বেইজিংয়ের উচ্চাকাঙ্ক্ষী মহাকাশ কর্মসূচির মুকুট রত্ন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল