০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ৯ রজব ১৪৪৪
ads
`

তথ্য বিকৃতিকে বিবিসি অভ্যাসে পরিণত করেছে : চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়

তথ্য বিকৃতিকে বিবিসি অভ্যাসে পরিণত করেছে : চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় -

ব্রিটিশ সরকারের অর্থে পরিচালিত সংবাদ সংস্থা বিবিসির একজন সাংবাদিকের সাথে চীনা পুলিশ দুর্ব্যবহার করেছে বলে ওই সংস্থা যে ‘বিকৃত’ খবর প্রচার করেছে তার তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং।

বিবিসির সাংবাদিককে ‘আটক করে পেটানো হয়েছে’ বলে সংস্থাটি যে দাবি করেছে সে সম্পর্কে এএফপিকে প্রতিক্রিয়া জানাতে গিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান ওই নিন্দা জানান।

তিনি বলেন, ব্রিটিশরা যে বক্তব্য দিয়েছে তাতে বাস্তবতার ভয়াবহ বিকৃতি তুলে ধরা হয়েছে এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মক হস্তক্ষেপ করা হয়েছে। আমরা এ ধরনের আচরণের ঘোর বিরোধী। সাংহাইতে অনুষ্ঠিত একটি বিক্ষোভের খবর কভার করতে যাওয়া বিবিসির সাংবাদিকের সাথে ঘটে যাওয়া ঘটনার বিস্তারিত বিবরণও দিয়েছেন।

তিনি বলেন, চীনা পুলিশ বিবিসির ওই সংবদাদাতাসহ বিক্ষোভকারীদের ঘটনাস্থল ত্যাগ করার আহ্বান জানায়। কিন্তু ওই সাংবাদিক ‘পুরো সময় ধরে’ নিজের পরিচয় গোপন রাখেন এবং পুলিশের আহ্বানে সাড়া দিতে ব্যর্থ হন।

লিজিয়ান বলেন, পরে কয়েকজন বিক্ষোভকারীকে আটকের পর ওই সংবাদদাতার পরিচয় জানার পর তাকে ছেড়ে দেয়া হয়। প্রতিটি বিষয় পুরোপুরি আইনি প্রক্রিয়া মেনে করা হয়েছে বলে তিনি জানান।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, কিন্তু বিবিসি সাথে সাথে ঘটনাটির বিকৃত চিত্র তুলে ধরে দাবি করে তাদের সাংবাদিককে ‘আটক’ করে ‘পেটানো’ হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে চীনের ভাবমর্যাদা ক্ষুণ্ণ করা ছাড়া এর অন্য কোনো উদ্দেশ্য থাকতে পারে না।

তিনি আরো বলেন, ইচ্ছাকৃতভাবে তথ্য বিকৃতিকে বিবিসি অভ্যাসে পরিণত করেছে।


আরো সংবাদ


premium cement
পুনরায় বিদ্যুতের দাম বাড়ানোর তীব্র প্রতিবাদ বিএনপির জাপার বিদ্রোহীরা রওশনের নেতৃত্বে ২০১৪ সালের নির্বাচনে যায় : চুন্নু জাতির সঙ্কটময় মুহূর্তে খন্দকার মাহবুব হোসেন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে ব্যাংক থেকে আড়াই কোটি টাকা আত্মসাৎ বিদেশে শ্রমিক নিয়োগের বিধি-বিধান শক্তিশালী করতে হবে : মোরালেস এমপি রহমতুল্লাহ’র পকেটে আহলে হাদিসের দুই কোটি ভোট মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক ২ আসামি গ্রেফতার দলের নাম ভাঙিয়ে অপকর্মকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-২ উপ-নির্বাচন ঘিরে ’নাটকীয়তা’ বিপিএলে ইতিহাস গড়ে জয় কুমিল্লার খেলার মাঠে দেয়াল দিয়ে প্রবেশাধিকার সংকুচিত করা হচ্ছে

সকল