২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব শান্তির জন্য উত্তর কোরিয়ার সাথে কাজ করতে ইচ্ছুক চীন

বিশ্ব শান্তির জন্য উত্তর কোরিয়ার সাথে কাজ করতে ইচ্ছুক চীন - ছবি : সংগৃহীত

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে বলেছেন, বেইজিং বিশ্ব শান্তির জন্য পিয়ংইয়ংয়ের সাথে কাজ করতে ইচ্ছুক।

উত্তর কোরিয়া তার সবচেয়ে শক্তিশালী পরীক্ষাগুলোর মধ্যে একটিতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার কয়েক দিন পরে শি-র কাছ থেকে এই বার্তাটি আসে। তারা সেই সাথে ঘোষণা করেছিল যে, তারা তাদের নিজস্ব পারমাণবিক অস্ত্রের মাধ্যমেই যুক্তরাষ্ট্রের পারমাণবিক হুমকির জবাব দেবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপের নতুন রেকর্ড গড়েছে। সবার আশঙ্কা, তারা সপ্তম পারমাণবিক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে। উল্লেখ্য, ২০১৭ সালের পর তারা আর কোনো পারমাণবিক অস্ত্র পরীক্ষা পরিচালনা করেনি।

কিমকে পাঠানো এক বার্তায় শি বলেন, ‘এই অঞ্চল ও বিশ্বের শান্তি, স্থিতিশীলতা, উন্নয়ন ও সমৃদ্ধির জন্য বেইজিং উত্তর কোরিয়ার সাথে কাজ করতে প্রস্তুত।’ পিয়ংইয়ংয়ের সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এ খবর জানিয়েছে।

উত্তর কোরিয়ার আইসিবিএম উৎক্ষেপণের কয়েক দিন আগে শি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে বালিতে গ্রুপ অফ ২০-র শীর্ষ সম্মেলনের ফাঁকে দেখা করেন। বাইডেন আস্থা প্রকাশ করেছিলেন যে বেইজিং পিয়ংইয়ং-এর আরো সামরিক ব্যাপ্তি দেখতে চায় না।

ওয়াশিংটন বলেছে, তারা চায় পিয়ংইয়ংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র ও অর্থনৈতিক পৃষ্ঠপোষক চীন, উত্তর কোরিয়ায় লাগাম টানতে সহায়তাস্বরুপ তার প্রভাব ব্যবহার করুক।

১৮ নভেম্বরের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণটি পিয়ংইয়ংয়ের নতুন আইসিবিএম বলে মনে করা হচ্ছে। যার সম্ভাব্য পরিসীমা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে।

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ এই উৎক্ষেপণ নিয়ে একটি উন্মুক্ত বৈঠক ডেকেছে। সেখানে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও ভারতসহ ১৪টি দেশ পিয়ংইয়ংয়ের কর্মকাণ্ডের ‘তীব্র নিন্দা’ জানাবে।

তবে একজন পশ্চিমা কূটনীতিক এএফপিকে বলেন, চীন ও রাশিয়া সোমবারের বিবৃতিতে তাদের নাম না রাখার সিদ্ধান্ত নিয়েছে।

গত মে মাসে চীন ও রাশিয়া উত্তর কোরিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা আরোকঠোর করার জন্য যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন প্রচেষ্টাকে ভেটো দেয়।

পিয়ংইয়ং পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের কারণে একাধিক আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে রয়েছে।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী

সকল