০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৮, ১৪ রজব ১৪৪৪
ads
`

ইরান ভিন্নমতাবলম্বী সাবেক ফুটবল তারকাকে জামিনে মুক্তি দিয়েছে

ইরানের জাতীয় দলের ভোরিয়া ঘাফুরি - ছবি : ভয়েস অফ আমেরিকা

ইরানের বিশিষ্ট ভিন্নমতাবলম্বী হোসেইন রোনাগি এবং জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় ভোরিয়া ঘাফুরিকে জামিনে মুক্তি দেয়া হয়েছে বলে শনিবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

মাহসা আমিনির মৃত্যুতে ছড়িয়ে পরা বিক্ষোভের বিরুদ্ধে ইরানের দমন-পীড়নে যে কয়েকজন বিশিষ্ট অধিকার কর্মী, সাংবাদিক ও আইনজীবীকে গ্রেফতার করা হয়েছে, তাদের মধ্যে এই দু’জনও রয়েছেন।

কুর্দি বংশোদ্ভূত ২২ বছর বয়সী মাহসা আমিনি গত ১৬ সেপ্টেম্বর দেশটির তথাকথিত কঠোর পোশাক বিধি অনুসরণ না করার কারণে নৈতিকতা পুলিশ কর্তৃক আটক এবং পরে মারা যায়।

ইরানের ফারস সংবাদ সংস্থা শনিবার তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বলে, ‘ভোরিয়া ঘাফুরি এবং হোসেইন রোনাগিকে জামিনে মুক্তি দেয়া হয়েছে।’

ঘাফুরি একজন কুর্দি, তাকে বৃহস্পতিবার গ্রেফতার করা হয়। বিক্ষোভে অংশ নেয়া বা সমর্থন করার অভিযোগে আটক চারজন বর্তমান ও অভিজ্ঞ ইরানি ফুটবল খেলোয়াড়ের মধ্যে তিনি একজন- অন্য তিনজন হলেন হোসেইন মাহিনি, পারভিজ ব্রোমান্দ এবং হামিদরেজা আলি আসগারি।

৩৭ বছর বয়সী রোনাগি দ্য ওয়াল স্ট্রিট জার্নালের একজন প্রতিবেদক, সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে বিক্ষোভ শুরু হওয়ার পরপরই তাকে গ্রেফতার করা হয় এবং এভিন কারাগারে নিয়ে যাওয়া হয়। দু’মাস ধরে অনশন ধর্মঘট শুরু করার পর থেকে তার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ বাড়তে থাকে।

হোসেইন রোনাগির ভাই হাসান টুইটারে লিখেছেন, ‘হোসেইন রোনাগি আজ রাতে চিকিৎসার জন্য জামিনে মুক্তি পেয়েছেন।’

জাতিসঙ্ঘের মতে, আমিনির মৃত্যুর পর শুরু হওয়া বিক্ষোভের বিরুদ্ধে দমন-পীড়নে প্রায় ১৪ হাজার লোককে গ্রেফতার করা হয়। যার মধ্যে কয়েকজন বিশিষ্ট সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, আইনজীবী ও ক্রীড়া ব্যক্তিত্ব রয়েছেন।

১৯৭৯ সালের বিপ্লবের পর থেকে এটিকে ইসলামী প্রজাতন্ত্রের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে।

সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement
গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন! যুদ্ধবিমানও পাচ্ছে ইউক্রেন! পশ্চিমবঙ্গ বিজেপিতে ফের ভাঙন, ষষ্ঠ বিধায়ক যোগ দিলেন তৃণমূলে সংসদ সদস্য মোছলেম উদ্দিনের ইন্তেকাল ঝগড়া থামাতে আসা প্রতিবেশীকে কুপি‌য়ে হত‌্যার চেষ্টা সরকারি মালামাল চুরির মামলায় আ’লীগ নেতা ও ইউপি সদস্য কারাগারে গাজীপুরে ইমামকে দিগম্বর করে মাদককারবারিদের ভিডিও ধারণ, আওয়ামি লীগ নেতা গ্রেফতার নারায়ণগঞ্জে হোটেলে ঢুকে প্রকাশ্যে গুলি, ম্যানেজারসহ ২ জন গুলিবিদ্ধ মানুষের ন্যূনতম চাহিদা পূরণের দায়িত্ব রাষ্ট্রের : প্রধান বিচারপতি বইয়ের ওপর সওয়ার হয়ে সরকারবিরোধী অপতৎপরতা চলছে : শিক্ষামন্ত্রী

সকল