০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ৯ রজব ১৪৪৪
ads
`
কাজাখ প্রেসিডেন্টের ঘোষণা

চীন-রাশিয়ার সাথে সহযোগিতাকে অগ্রাধিকার দেয়া হবে

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জুমার্ত তোকায়েভ - ছবি : সংগৃহীত

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম জুমার্ত তোকায়েভ বলেছেন, নিকটতম দুই প্রতিবেশী চীন এবং রাশিয়ার সাথে সহযোগিতাকে অগ্রাধিকার দেবে তার সরকার।

গতকাল শনিবার কাজাখস্তানের নতুন সরকারের কর্মকাণ্ড শুরুর প্রথম দিনে দেয়া ভাষণে তিনি এই ঘোষণা দেন। কাজাখস্তানে সম্প্রতি যে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে তাতে কাসিম জুমার্ত বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন।

গতকালের ভাষণে তিনি বলেন, কাজাখস্তান সরকার ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি অনুসরণ করবে যার মূল লক্ষ্য হবে জাতীয় স্বার্থ রক্ষা করা।

তিনি বলেন, আমাদের অগ্রাধিকার বিবেচনা করে বেইজিং এবং মস্কোর সাথে পারস্পরিক সহযোগিতা ও কৌশলগত অংশীদারিত্ব গড়ে তুলবো। এরপরেই গুরুত্ব পাবে মধ্য এশিয়ার দেশগুলো।

তোকায়েভ আরো বলেন, আন্তর্জাতিক আইন এবং জাতিসঙ্ঘ সনদ অনুসরণের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে কাজাখস্তান। তবে অন্য দেশগুলোর সাথেও বহুজাতিক সহযোগিতাপূর্ণ সম্পর্ক বাতিল করবে না আস্তানা।

তিনি জানান, তার দেশ আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, মধ্যপ্রাচ্যের দেশগুলো এবং আগ্রহী অন্য দেশগুলোর সাথেও কাজ করবে।

গত সপ্তাহে অনুষ্ঠিত নির্বাচনে তোকায়েভ শতকরা ৮০ ভাগ ভোট পেয়েছেন। ২০১৯ সালে সর্বপ্রথম তিনি ক্ষমতায় আসেন। এর আগে দেশটিতে দীর্ঘ দিন ধরে ক্ষমতায় ছিলেন নূর সুলতান নাজারবায়েভ।


আরো সংবাদ


premium cement
পুনরায় বিদ্যুতের দাম বাড়ানোর তীব্র প্রতিবাদ বিএনপির জাপার বিদ্রোহীরা রওশনের নেতৃত্বে ২০১৪ সালের নির্বাচনে যায় : চুন্নু জাতির সঙ্কটময় মুহূর্তে খন্দকার মাহবুব হোসেন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে ব্যাংক থেকে আড়াই কোটি টাকা আত্মসাৎ বিদেশে শ্রমিক নিয়োগের বিধি-বিধান শক্তিশালী করতে হবে : মোরালেস এমপি রহমতুল্লাহ’র পকেটে আহলে হাদিসের দুই কোটি ভোট মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক ২ আসামি গ্রেফতার দলের নাম ভাঙিয়ে অপকর্মকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-২ উপ-নির্বাচন ঘিরে ’নাটকীয়তা’ বিপিএলে ইতিহাস গড়ে জয় কুমিল্লার খেলার মাঠে দেয়াল দিয়ে প্রবেশাধিকার সংকুচিত করা হচ্ছে

সকল