১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

উ.কোরিয়ার লাগাম টেনে ধরতে শি’কে অনুরোধ জানাবেন বাইডেন

উ.কোরিয়ার লাগাম টেনে ধরতে শি’কে অনুরোধ জানাবেন বাইডেন - ফাইল ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর কোরিয়ার ‘খারাপ প্রবণতার’ লাগাম টেনে ধরতে চীনা নেতা শি জিনপিং’কে অনুরোধ জানাবেন এবং তাকে বলবেন, পিয়ংইয়ংয়ের অস্ত্র তৈরির ফলে এশিয়ায় মার্কিন সামরিক উপস্থিতি ‘বাড়বে’। শনিবার দেশটির একজন সিনিয়র কর্মকর্তা একথা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, জি-২০ সম্মেলনের ফাঁকে সোমবার এক বৈঠকে বাইডেন শি’কে বলবেন, উত্তর কোরিয়ার খারাপ প্রবণতার লাগাম টেনে ধরতে গঠনমূলক ভূমিকা পালনে চীনের আগ্রহ রয়েছে।

বাইডেন শি’কে আরো বলবেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র এবং পরমাণু অস্ত্র তৈরির কাজ যদি অব্যাহত থাকে, তাহলে এর অর্থ হবে এ অঞ্চলে আমেরিকান সামরিক এবং নিরাপত্তা উপস্থিতি আরো বৃদ্ধি করা হবে।

এই সপ্তাহান্তে আঞ্চলিক সংগঠন আসিয়ানের শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার জন্য কম্বোডিয়ায় যাওয়ার পথে এয়ার ফোর্স ওয়ানে কথা বলতে গিয়ে সুলিভান বলেন, বাইডেন চীনের কাছে দাবি করবেন না বরং শি’কে ‘তার দৃষ্টিভঙ্গি’ জানাবেন।

এটি হলো ‘উত্তর কোরিয়া শুধুমাত্র যুক্তরাষ্ট্রের জন্য নয়, শুধুমাত্র দক্ষিণ কোরিয়া এবং জাপানের জন্য নয় বরং সমগ্র অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকির প্রতিনিধিত্ব করে।’

সুলিভান বলেন, চীন উত্তর কোরিয়ার ওপর চাপ বৃদ্ধি করতে চায় কিনা তা ‘অবশ্যই তাদের ব্যাপার।’

এছাড়া তিনি বলেন, উত্তর কোরিয়া শিগগিরই একটি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালাতে যাচ্ছে এবং দেশটি দ্রুত তাদের ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়াবে বলে আশা করা হচ্ছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement