০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ইউএসএস রোনাল্ড রিগানের জবাবে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

ইউএসএস রোনাল্ড রিগানের জবাবে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া - ছবি : সংগৃহীত

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল অভিমুখে দুটি স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। কোরীয় উপদ্বীপে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েন করার পর উত্তর কোরিয়া এই তৎপরতা চালাল। গত ১৩ দিনে এ নিয়ে উত্তর কোরিয়া ছয় দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

বৃহস্পতিবার উত্তর কোরিয়া মূলত জাপান অভিমুখে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন চিফস অফ স্টাফ এবং জাপান সরকার এই তথ্য জানিয়েছে।

এর আগে মার্কিন সরকার কোরীয় উপর দ্বীপে বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস রোনাল্ড রিগান এবং সহযোগী স্ট্রাইক গ্রুপ মোতায়েন করেছে। এছাড়া, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার আগে আমেরিকা ও দক্ষিণ কোরিয়া ক্ষেপণাস্ত্র মহড়া চালিয়েছে। অবশ্য ওই ক্ষেপণাস্ত্র মহড়ায় দক্ষিণ কোরিয়ার একটি ক্ষেপণাস্ত্র ভেঙে পড়ার ঘটনাও ঘটেছে।

দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার ক্ষেপণাস্ত্র মহড়াকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক আগ্রাসনের রিহার্সেল বলে বিবেচনা করছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় বিরক্ত হয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কাশিদা বলেছেন, এটি কোনোভাবেই গ্রহণযোগ্য এবং মেনে নেয়ার মতো বিষয় নয়। গত মঙ্গলবার উত্তর কোরিয়া জাপানের ওপর দিয়ে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

সূত্র : পার্সটুডে

 


আরো সংবাদ


premium cement