২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

থাই প্রধানমন্ত্রী ক্ষমতায় পুনর্বহাল

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুট চ্যান-ও-চা - ফাইল ছবি

থাইল্যান্ডে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী প্রায়ুট চ্যান-ও-চা আদালতের আদেশে ক্ষমতায় পুনর্বহাল হয়েছেন।

দেশটির সাংবিধানিক আদালত শুক্রবার জানিয়েছে, গত মাসে আদালতের রায়ে অব্যহতিপ্রাপ্ত থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুট চ্যান-ও-চা আট বছরের মেয়াদসীমা অতিক্রম না করায় ক্ষমতায় পুনর্বহাল হয়েছেন।

২০১৭ সালে থাই সংবিধানের অধীনে, একজন প্রধানমন্ত্রী আট বছরের বেশি দায়িত্ব পালন করতে পারবেন না, এমন আইনের প্রেক্ষিতে গত মাসে প্রায়ুট তার ক্ষমতার মেয়াদ সীমায় পৌঁছেছেন বলে বিরোধী দলগুলোর আনা এক অভিযোগ পর্যালোচনা করে আদালত প্রায়ুটকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়। তবে ২০১৪ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা সাবেক সেনাপ্রধান প্রায়ুট চ্যান-ও-চার মেয়াদ ঠিক কখন থেকে শুরু তা নিয়ে দ্বিমত পোষণ করেন সমর্থক ও সমালোচকরা।

প্রায়ুট সমর্থকরা যুক্তি দেন, প্রধানমন্ত্রী হিসেবে তার মেয়াদ গণনা করা উচিত হবে ২০১৭ সালে আট বছরের মেয়াদের সীমা সম্বলিত একটি সামরিক খসড়া সংবিধান গৃহীত হওয়ার সময় থেকে বা ২০১৯ সালে নির্বাচনের পরে প্রায়ুটের বেসামরিক প্রধানমন্ত্রী হিসেবে তার ক্ষমতা গ্রহণের সময় থেকে। আদালত সম্মত হলে, তিনি ২০২৫ বা ২০২৭ পর্যন্ত ক্ষমতায় বহাল থাকতে পারবেন।

দেশটির আদালতের আজকের দেয়া রায়টি প্রায়ুটের পক্ষে যায়। আগস্টে প্রায়ুটের স্থগিতাদেশের পর, তার ডেপুটি প্রবিত ওংসুওয়ান তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন অব্যাহত রাখেন প্রায়ুট।

এদিকে ২০২৩ সালে সম্ভাব্য জাতীয় নির্বাচন সামনে রেখে প্রায়ুটের অব্যহতি তার পালং প্রাচারাট পার্টির ভাবমূর্তি ব্যপকভাবে ক্ষুণ্ণ করে।
সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement