২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

রাশিয়ার সাথে তেল, গ্যাস ও গম নিয়ে তালেবানের চুক্তি

রাশিয়ার সাথে তেল, গ্যাস ও গম নিয়ে তালেবানের চুক্তি - ছবি : সংগৃহীত

রাশিয়ার সাথে তালেবান এক অস্থায়ী চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী রাশিয়া থেকে পেট্রল, ডিজেল, গ্যাস ও গম আমদানি করবে আফগান তালেবান।

আফগানিস্তানের বাণিজ্য ও শিল্পমন্ত্রী হাজী নুরুদ্দিন আজিজি রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেন।

অজিজি বলেন, তার মন্ত্রণালয় এ ব্যবসার সহযোগী হিসেবে বহুমুখীকরনে কাজ করছিল এবং এজন্য রাশিয়া তালেবান প্রশাসনকে বিশ্ব বাজারে এসব পণ্যের দামে ছাড় দিবে।

এই পদক্ষেপের মাধ্যমে তালেবান ক্ষমতা যাওয়ার এক বছরেরও বেশি সময় পর, প্রথম কোনো আন্তর্জাতিক বড় অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর হলো। এর মাধ্যমে ইসলামী অর্থনীতির যে ধারা বিশ্ববাজার থেকে পৃথক ছিল তা কাটিয়ে উঠবে।

কাবুল থেকে যুক্তরাষ্ট্রের সেনাঘাঁটি প্রত্যাহারের আগ পর্যন্ত এ দলটি পশ্চিমা শক্তি ও আফগানিস্তানের স্থানীয় জোটের বিরুদ্ধে ২০ বছর ধরে যুদ্ধ করে। যুক্তরাষ্ট্রের সেনা ঘাঁটি প্রত্যাহারের পর এখনো কোনো দেশ দলটিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি।

পশ্চিমা কূটনৈতিকরা বলছেন, দলটির মানবাধিকার নীতি পরিবর্তন করা প্রয়োজন। বিশেষ করে নারীদের ক্ষেত্রে। এ ছাড়াও আনুষ্ঠানিক স্বীকৃতি অর্জনের জন্য তাদের প্রমাণ করতে হবে যে, আন্তর্জাতিক উগ্রবাদী দলের সাথে তাদের কোনো সম্পর্ক নেই।

রাশিয়াও তালেবান সরকারকে আনুষ্ঠানিভাবে স্বীকৃতি দেয়নি। কিন্তু মস্কোর নেতারা কাবুল পতন আন্দোলনে ভূমিকা রেখেছে। এছাড়া আফগানিস্তানের রাজধানী কাবুলে কেবল দেশটির দূতবাস চালু রয়েছে।

আজিজি বলেন, এ চুক্তির আওতায় রাশিয়া বার্ষিক এক মিলিয়ন টন পেট্রল, এক মিলিয়ন টন ডিজেল, পাঁচ লাখ টন তরল গ্যাস ও দু’মিলিয়ন টন গম সরবারহ করবে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ


premium cement