২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

অভ্যুত্থান গুজবের পর প্রথম জনসমক্ষে এলেন জিনপিং

উজবেকিস্তান সফর শেষে দেশে ফেরার পর থেকে আর জনসমক্ষে আসেননি শি জিনপিং। - ছবি : রয়টার্স

সেনা অভ্যুত্থানে গৃহবন্দী হওয়ার গুজবের পর প্রথম জনসমক্ষে এলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার তিনি দেশটির রাজধানী বেইজিংয়ে একটি প্রদর্শনী পরিদর্শন করেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এ কথা জানিয়েছে।

সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে মধ্য এশিয়া সফর শেষে দেশে ফেরার পর অসমর্থিত সূত্রে গুজব রটে যে তাকে গৃহবন্দী করে রাখা হয়েছে।

উজবেকিস্তান সফর শেষে দেশে ফেরার পর থেকে তিনি আর জনসমক্ষে আসেননি। আর এ থেকেই গুজব ছড়ায় যে, বেইজিংয়ে সেনা অভ্যুত্থান হয়েছে।

ভেঙে পড়া অর্থনীতি ও করোনাভাইরাসের কারণে বিরল প্রতিবাদের সৃষ্টি হয় চীনে। সেইসাথে পশ্চিমা বিশ্ব ও তাইওয়ান ইস্যুতে চাপে রয়েছেন শি জিনপিং। এর মাঝে তিনি আবার তৃতীয় মেয়াদে চীনের ক্ষমতায় আসার চেষ্টা করছেন, যা থেকে একটা চাপা উত্তেজনা চলছে।

এক দশক আগে দলের সাধারণ সম্পাদক হওয়ার পর থেকে শি অবিচলিতভাবে ক্ষমতাকে একত্রিত করেছেন এবং ভিন্নমত ও বিরোধীদের অবস্থান দুর্বল করে দিয়েছেন। মার্কিন নেতৃত্বাধীন এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী বিকল্প নেতা হিসেবে চীন বৈশ্বিক মঞ্চে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

২০১৮ সালে দুই মেয়াদে চীনের প্রেসিডেন্ট থাকার নিয়ম রদ করা ৬৯ বছর বয়সী জিনপিং তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকছেন এটা প্রায় নিশ্চিত। তবে মেয়াদের সংখ্যা আরো বাড়তেও পারে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ


premium cement