২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তাইওয়ানের বিচ্ছিন্নতার প্রতি সমর্থন সহ্য করবে না বেইজিং : ওয়াং ই

তাইওয়ানের বিচ্ছিন্নতার প্রতি সমর্থন সহ্য করবে না বেইজিং : ওয়াং ই - ছবি : সংগৃহীত

চীনের মূল ভূখণ্ড থেকে তাইওয়ানের ‘স্বাধীনতা’র প্রতি যেকোনো বিদেশী সমর্থনকে কঠিন হাতে মোকাবিলার করার ঘোষণা দিয়েছে বেইজিং। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার নিউ ইয়র্কে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ৭৭তম বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে এ প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি বলেন, আমরা অবশ্যই দৃঢ় সংকল্প নিয়ে তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের মোকাবিলা করব এবং বহিঃশক্তির হস্তক্ষেপের বিরোধিতা করার জন্য সবচেয়ে শক্তিশালী পদক্ষেপ নেব। চীনের সাথে তাইওয়ানের পুনর্মিলনকে বাধাগ্রস্ত করার যেকোনো পদক্ষেপ ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হতে বাধ্য।

তাইওয়ানের ওপর চীনের সার্বভৌম ক্ষমতা রয়েছে এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত এক-চীন নীতিতে বিশ্বের সব দেশ এই সার্বভৌমত্বকে মেনেও নিয়েছে। এর মাধ্যমে দেশগুলো তাইওয়ানের বিচ্ছিন্নতাকামী সরকারের সাথে কোনোরকম সম্পর্ক রাখবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে। এসব দেশের দলে আমেরিকা থাকলেও দেশটি এক-চীন নীতি ‘মেনে চলার’ একইসময়ে তাইওয়ানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বাজয় রেখেছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল