২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এক চীন নীতির প্রতি সমর্থন ঘোষণা জার্মান পররাষ্ট্রমন্ত্রীর

এক চীন নীতির প্রতি সমর্থন ঘোষণা জার্মান পররাষ্ট্রমন্ত্রীর - ছবি : সংগৃহীত

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক এক চীন নীতির প্রতি তার দেশের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন। তিনি জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ৭৭তম বার্ষিক অধিবেশনের অবকাশে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে সাক্ষাতে তার দেশের এ সমর্থনের কথা জানান।

এক চীন নীতির মূলকথা হচ্ছে, চীনের সাথে বিশ্বের যেসব দেশের রাষ্ট্রীয় সম্পর্ক রয়েছে সেসব দেশ তাইওয়ানের সাথে আলাদা রাষ্ট্রীয় সম্পর্ক স্থাপন করতে পারবে না। আমেরিকা চীনের সাথে সম্পর্কের ক্ষেত্রে ‘এক চীন’ নীতি মেনে চলার ঘোষণা দিলেও বাস্তবে তাইওয়ানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখছে এবং সম্প্রতি ঘোষণা দিয়েছে সম্ভাব্য ‘চীনা আগ্রাসন’ থেকে তাইওয়ানকে রক্ষা করতে প্রয়োজনে সামরিক শক্তি প্রয়োগ করবে ওয়াশিংটন।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাতে এক চীন নীতির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে তার জার্মান সমকক্ষ বেয়ারবক বলেন, নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন, প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়ন এবং বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবেলায় বেইজিংয়ের সাথে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রাখতে চায় বার্লিন।

সাক্ষাতে বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে জার্মানি সাথে সহযোগিতা শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করে ওয়াং ই বলেন, চীন ও জার্মানি আগামী ৫০ বছরকে টার্গেট করে নিজেদের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি

সকল