২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া অভিমুখে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া অভিমুখে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক ঘাটিকে লক্ষ্য করে পূর্ব সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

রোববার দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, দক্ষিণ পিয়ংইয়াং প্রদেশের তাইকন এলাকায় শনিবার সকাল ৭টার দিকে অস্ত্র পরীক্ষার মধ্যে একটি স্বল্প দূরত্বের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। তবে তাৎক্ষণিতভাবে এই বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। এমনকি এটি কি ধরনের ক্ষেপণাস্ত্র বা কতদূরে পড়ছে এসবের কিছুই বলা হয়নি।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেন, এটি সর্বনিম্ন ৫০ কিলোমিটার (৩১ মাইল) গতিতে পতিত হয়েছে যা এটার অনিয়মিত গতি।

তিনি বলেন, এটি জাপানের বিশেষ অর্থনৈতিক কেন্দ্রের বাইরে পড়েছে এবং এর ফলে জাহাজ বা বিমান চলাচলে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে উত্তর কোরিয়া স্বল্প দূরত্বের বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এগুলো দিয়ে ক্ষেপণাস্ত্র আক্রমণ এড়াতে বিভিন্ন সময়ে মহড়া চালানো হয়েছে।

হামাদা বলেন, যদি এসব ক্ষেপণাস্ত্র একত্রিত করা হয় তাহলে এটা হবে ১৯তম উৎক্ষেপণ, যা তাদের অভূতপূর্ব গতি।

তিনি বলেন, উত্তর কোরিয়ার এসব কর্মকাণ্ড আমাদের দেশ, এ অঞ্চল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি। এগুলো ইউক্রেনে আক্রমণের ন্যায় ক্ষমার অযোগ্য।

তিনি আরো বলেন, এসবের প্রতিবাদ জানিয়ে বেইজিংয়ে উত্তর কোরিয়ার দূতাবাসে জাপান চিঠি পাঠিয়েছে।

এ উৎক্ষেপণটি হয়েছে আমেরিকার পরমাণু শক্তিধর বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রোগান দক্ষিণ কোরিয়ায় যৌথ মহড়ার জন্য আসার পর। এবং চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সিউলে এটি পরিদর্শন করার পরিকল্পনা রয়েছে।

গত জুনে এক দিনে আটটি স্বল্প দূরত্বের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার পর এটি প্রথমবারের মতো উত্তর কোরিয়া উৎক্ষেপণ করল। যার ফলে যুক্তরাষ্ট্র জাতিসঙ্ঘ নিরাপত্তা কাউন্সিলের নিয়ম ভঙ্গ করার অভিযোগে দেশটির ওপর স্যাংশন দেয়ার দাবি করে।

উত্তর কোরিয়া জাতিসঙ্ঘের রেজুলেশন লঙ্ঘন করেছে নিজেদের এই অঞ্চলের প্রতিরক্ষা ও সীমান্ত সুরক্ষার জন্য। এছাড়া তারা যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার পূর্ববর্তী মহড়ার বৈরী নীতির তীব্র সমালোচনা করেছে। কোরিয়া ছাড়াও চীন ও রাশিয়া তাদের যৌথ মহড়ার সমালোচনা করেছে।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল