০৫ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ন ১৪২৯, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

চীনে আন্তর্জাতিক যুব সফর অনুষ্ঠিত

চীনে আন্তর্জাতিক যুব সফর অনুষ্ঠিত - ছবি : নয়া দিগন্ত

আন্তঃসাংস্কৃতিক আদান-প্রদান, খোলা চোখের অভিজ্ঞতা এবং নতুন দৃষ্টিভঙ্গি থেকে ‘চীন অন্বেষণ করা’ থিম নিয়ে ১৬ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত ‘২০২২ জিওয়াইএলডি চায়না ট্যুর-চিয়াংশি’ চীনের চিয়াংশি প্রদেশে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় সরকারের সহযোগিতায় একাডেমি অফ কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজ দ্বারা আয়োজিত ‘২০২২ জিওয়াইএলডি চায়না ট্যুর-চিয়াংশি’ চীনের চিয়াংশি প্রদেশের চিংতঝেন শহর এবং উইয়ুয়ান কাউন্টিতে অনুষ্ঠিত হয়।

একাডেমি অফ কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজের ভাইস প্রেসিডেন্ট লিন কুন, একাডেমি অফ কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজের প্রজেক্ট পরিচালক ইউয়ান লিন, চিংতঝেন সিরামিক ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল স্কুলের ডিন প্রফেসর ঝাং চিংচিং, চিংতঝেন মিউনিসিপ্যাল​পিপলস গভর্নমেন্টে -এর মুখপাত্র লিন রং প্রমুখ ইন্টারন্যাশনাল ইয়ুথ ট্যুরে অংশ নেন।

ইভেন্ট চলাকালীন যুবকরা নীল ও সাদা চীনামাটির বাসন পেইন্টিং এবং চীনামাটির বাসন তৈরির মতো পারস্পরিক বিনিময় কার্যক্রমে অংশগ্রহণ করে; চিংতঝেন ইম্পেরিয়াল কিলন মিউজিয়াম, চিংতঝেন সিরামিক প্রত্নতত্ত্ব ইনস্টিটিউট, লোক সংস্কৃতি প্রদর্শনী হলসহ অনেক জায়গা পরিদর্শন করে। তারা আঠালো ধানের কেক উৎপাদন, স্টিলের উপর হাঁটার লোক রীতি, চীনের দারিদ্র্য বিমোচন এবং গ্রামীণ পুনরুজ্জীবনের অভিজ্ঞতা অর্জন করে।

যুব প্রতিনিধিরা বলে, ২০২২ জিওয়াইএলডি চায়না ট্যুর-চিয়াংশি প্রত্যেকের চীনকে বুঝার জন্য একটি জানালা এবং এই বুঝাকে উন্নতি করার জন্য একটি সেতু। তারা চীনা সংস্কৃতি ছড়িয়ে দিতে, দেশগুলোর মধ্যে পারস্পরিক আস্থা ও সহযোগিতা বাড়াতে, এবং মানবজাতির জন্য একটি ভাগ করা ভবিষ্যত নিয়ে একটি সম্প্রদায় গড়ে তুলতে সাংস্কৃতিক বিনিময় বার্তাবাহক হতে ইচ্ছুক।

এই ট্যুরে বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মোল্দোভা, রুয়ান্ডা, দক্ষিণ কোরিয়া এবং তানজানিয়াসহ আটটি দেশের যুবকরা চীনা সংস্কৃতির অনন্য আকর্ষণ অনুভব করেছে এবং চীনের দারিদ্র্য বিমোচন এবং গ্রামীণ পুনরুজ্জীবনের উন্নয়নের পথ প্রত্যক্ষ করেছে।

উল্লেখ্য, একাডেমি অফ কনটেম্পরারি চায়না অ্যান্ড ওয়ার্ল্ড স্টাডিজ এবং সেন্টার ফর চায়না অ্যান্ড গ্লোবালাইজেশনের যৌথ উদ্যোগে গঠিত হয় গ্লোবাল ইয়াং লিডারস ডায়ালগ (জিওয়াইএলডি), যা তরুণদের জন্য অনন্য যোগাযোগ, শিক্ষা এবং মেধা উন্নয়নের প্ল্যাটফর্ম।


আরো সংবাদ


premium cement
মুন্সীগঞ্জে বিএনপির নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে অভিযান, ১৩ জন গ্রেফতার এমবাপ্পের জোড়া গোলে কোয়ার্টার ফাইনালে ফ্রান্স লবিস্টের কথায় বিএনপি ১০ ডিসেম্বর সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী সমাবেশের আগে বিএনপি নেতাকর্মীরা জড়ো হতে পারবে না : ডিবিপ্রধান বিএনপি নেতা ইশরাকের গাড়ি ভাঙচুর বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানির ৪৬ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন গণসমাবেশ সফলে ঢাকা বারে আইনজীবীদের মধ্যে লিফলেট বিতরণ মুন্সী মেহেরউল্লাহ ছিলেন ব্রিটিশ বাংলার শ্রেষ্ঠ ইসলাম প্রচারক গুজবে কান দেবেন না তিন ব্যাংকের ঋণ কেলেঙ্কারি অনুসন্ধানের নির্দেশ হাইকোর্টের ভারতকে হারিয়ে অবিশ্বাস্য জয় টাইগারদের

সকল