২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯, ২ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

সৌদি আরব সফরে চীনা প্রেসিডেন্ট : ফের ক্ষমতায় আসবেন বলেই কি তার এই সফর?

সৌদি আরব সফরে চীনা প্রেসিডেন্ট : ফের ক্ষমতায় আসবেন বলেই কি তার এই সফর? - ছবি : সংগৃহীত

দু’বছরের দীর্ঘ কোভিড-পর্ব পেরিয়ে ফের বিদেশ সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। একটি জনপ্রিয় ব্রিটিশ দৈনিকে সম্প্রতি প্রকাশিত হয়েছে যে, অল্প কয়েক দিনের মধ্যেই সৌদি আরব সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট। অবশ্য চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রকে এই সফরের বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, তার কাছে এমন কোনো তথ্য নেই। চীন এই সফরের বিষয়টিকে অস্বীকার করতে চাইলেও, সৌদি আরব যেভাবে তাদের চীনা অতিথিকে বরণ করে নেয়ার তোড়জোড় চালাচ্ছে, তাতে জল্পনার মাত্রা আরো বেড়েছে।

জল্পনা তৈরি হয়েছে আরো একটি কারণেও। চীনের কমিউনিস্ট পার্টির গঠনতন্ত্র অনুযায়ী কে দল এবং দেশের কর্ণধার হবেন, তা নির্ধারিত হয়ে যায় পার্টি কংগ্রেসে। চলতি বছরের নভেম্বর মাসে ওই দেশে যোড়শ পার্টি কংগ্রেস হওয়ার কথা। কিন্তু তার আগেই যখন জিনপিং বিদেশ সফরে যাচ্ছেন, তখন অনেকেরই অনুমান চীনের মসনদে আরো একবার তিনিই বসতে চলেছেন। শুধু তাই-ই নয়, পার্টির নীতিনির্ধারকমণ্ডলী পলিটব্যুরোতেও শি তার বেশির ভাগ আস্থাভাজনকেই জায়গা দিতে পারবেন বলে শোনা যাচ্ছে। সেক্ষেত্রে আরো একবার একাধারে পার্টির সাধারণ সম্পাদক এবং দেশের প্রেসিডেন্ট হতে চলেছেন শি। সেই আত্মবিশ্বাসের ছাপটাই কি দেখা যাবে তার সৌদি সফরে?

এমনিতেও সৌদি আরব চীনের নির্ভরযোগ্য মিত্র দেশ। দেশে বিদ্যুতের বিপুল চাহিদা মেটানোর জন্য চীন সৌদি থেকে আমদানি করা জ্বালানির ওপর নির্ভরশীল। সৌদির রাজ-সিংহাসনে মোহাম্মদ বিন সলমান আসীন হওয়ার পর থেকে দুই দেশের বোঝাপড়া আরো নিবিড় হয়েছে। তাই কোভিড-উত্তর প্রথম বিদেশ সফরে শি সৌদি আরবকেই বেছে নিয়েছেন।

বেশ কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, খুব সম্ভবত নভেম্বরের জি-২০ বৈঠকেও অংশগ্রহণ করতে চলেছেন চীনা প্রেসিডেন্ট। সবকিছু ঠিকঠাক চললে এই বৈঠক চলাকালীন আমেরিকার প্রেসিডেন্ট বাইডেনের সাথে একান্ত বৈঠকে বসতে পারেন শি। অবশ্য চীনের পরবর্তী প্রেসিডেন্ট কে হবেন, তা ঠিক হবে ২০২৩-এর পিপলস কংগ্রেসে। তবে যেভাবে আসন্ন বিভিন্ন সফর কিংবা আন্তর্জাতিক বৈঠকে শি-এর অংশগ্রহণ করার খবর পাওয়া যাচ্ছে, তাতে শি ক্ষমতায় ফেরার বিষয়ে সম্পূর্ণ আশাবাদী বলেই মনে করা হচ্ছে। শি-এর পূর্বসূরীদের ক্ষেত্রেও দেখা গিয়েছে, যারা ক্ষমতায় ফেরার বিষয়ে নিশ্চিত, তারাই আগাম সফরসূচি ঘোষণা করে দিয়েছিলেন। শি তা না করলেও এই বছরের শেষভাগে তিনি যে টানা আন্তর্জাতিক সফরে ব্যস্ত থাকবেন, বিভিন্ন সংবাদসূত্রে তেমনটাই জানা যাচ্ছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement
বাংলাদেশকে শ্রীলঙ্কা বানাতে চান বিসিবি সভাপতি আজ ময়মনসিংহে শুরু হচ্ছে ইসলামী বইমেলা ভারতের নতুন সামরিক সর্বাধিনায়ক হচ্ছেন অনিল চৌহান ৪ রোহিঙ্গা হত্যার কথা স্বীকার করে পিস্তল হাতে ভিডিও বার্তা বিমানবাহিনীর ২১ বীর মুক্তিযোদ্ধাকে বিমানবাহিনী সদস্য কল্যাণ সমিতির সংবর্ধনা ঢাবিতে আগের পরীক্ষায় পরবর্তী পরীক্ষার প্রশ্ন এশিয়াটিক সোসাইটির তৃতীয় মাসিক সাধারণ সভা অনুষ্ঠিত নোয়াখালী জেলা পরিষদ চেয়ারম্যান পদে নির্বাচন স্থগিত ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের রুদ্ধশ্বাস জয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে, প্রত্যাশা মার্কিন রাষ্ট্রদূতের বাংলাদেশকে আর পিছনে তাকাতে হবে না : পরিবেশমন্ত্রী

সকল