২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯, ২৮ সফর ১৪৪৪ হিজরি
`

দ. কোরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে যা জানাল চীন

দ. কোরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে যা জানাল চীন - ছবি : সংগৃহীত

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, মার্কিন সামরিক বাহিনী দক্ষিণ কোরিয়ায় যে টার্মিনাল হাই অ্যালটিটিউড এরিয়া ডিফেন্স বা থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে বেইজিং তাকে কোনোভাবেই উপেক্ষা করতে পারে না। মার্কিন ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েনের ফলে চীনের কৌশলগত নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হয়েছে।

গতকাল শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম মুখপাত্র ওয়াং ওয়েনবিন এসব কথা বলেছেন।

তিনি আশা করেন, দক্ষিণ কোরিয়া পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য সঠিক পদক্ষেপ নেবে। চীনা মুখপাত্র বলেন, বেইজিং সব সময় দক্ষিণ কোরিয়ার সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখিয়েছে এবং তাদের উদ্বেগকে বিবেচনায় নিয়েছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে চীন এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের বিষয় নিয়ে চীনের ছিংদাও শহরে বৈঠক করেছেন। বৈঠকে দুই পক্ষ একমত হয়েছে যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার সম্পর্ক অচলাবস্থায় ফেলা উচিত হবে না।

এর আগে বুধবার এক সংবাদ সম্মেলনে ওয়াং ওয়েনবিন জানিয়েছিলেন, চীন এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা তাদের বৈঠকে গভীরভাবে পারস্পরিক মনোভাব এবং অবস্থান তুলে ধরেছেন। বৈঠকে দুপক্ষ একমত হয়েছে যে পারস্পরিক বৈধ উদ্যোগগুলোকে আন্তরিকতার সাথে গ্রহণ করা হবে এবং দু'পক্ষ অত্যন্ত বিচক্ষণতার সাথে পরিস্থিতি ম্যানেজ করার চেষ্টা করবে যাতে ধীরে ধীরে বেড়ে চলা বিপক্ষীয় সম্পর্ক স্থবির না হয়ে পড়ে।


আরো সংবাদ


premium cement