০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

নিরাপত্তার স্বার্থে গোতাবায়াকে থাইল্যান্ডে হোটেলের ভেতরে থাকার পরামর্শ


থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের একটি হোটেলে অবস্থান করছেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে। নিরাপত্তার স্বার্থে তাকে হোটেলের ভেতরেই থাকার পরামর্শ দিয়েছে পুলিশ প্রশাসন। শুক্রবার দেশটির গণমাধ্যম এই খবর জানিয়েছে।

বৃহস্পতিবার স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৮টার দিকে গোতাবায়াসহ চারজন সিঙ্গাপুর থেকে চার্টার্ড ফ্লাইটে থাইল্যান্ডের সেনাবাহিনীর বিমানবন্দরে অবতরণ করেন।

একটি সূত্রের বরাত দিয়ে ব্যাংকক পোস্টের প্রতিবেদনে বলা হয়, চারজনের ওই দলটি ফুকেটে অবতরণের কথা থাকলেও নিরাপত্তার কথা ভেবে ব্যাংককে সেনাবাহিনীর বিমানবন্দরে নামে।

গোতাবায়া কোন হোটেলে আছেন, সে ব্যাপারে কিছু বলা হয়নি। তবে সাবেক লঙ্কান প্রেসিডেন্টকে নিরাপত্তা দিতে সেখানে সাদা পোশাকে পুলিশের বিশেষ বাহিনী পাহারা দিচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, কর্মকর্তারা পদত্যাগী প্রেসিডেন্টকে হোটেলের বাইরে বের হতে নিষেধ করেছেন।

সিঙ্গাপুরের ভিসা শেষ হওয়ার দিনই ব্যাংককে পাড়ি দেন গোতাবায়া রাজাপাকসে।

গত বুধবার থাই প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান ও চ্যা বিদেশী গণমাধ্যমকে নিশ্চিত করেন যে, গোতাবায়ে রাজাপাকসেকে মানবিক কারণে থাইল্যান্ডে প্রবেশের অনুমতি দেয়া হবে। এবং তারা প্রতিশ্রুতি দিয়েছে যে, এটি কেবল একটি অস্থায়ী অবস্থান।

শ্রীলঙ্কা সরকার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের পক্ষ থেকে সরাসরি আবেদন করেছিল এবং রাজাপাকসেকে থাইল্যান্ডে অস্থায়ীভাবে আশ্রয় দেয়ার অনুমতি চেয়েছিল। ৯০ দিন পর আগামী নভেম্বরে থাইল্যান্ড থেকে দেশে ফিরে যাবেন তিনি।

বিক্ষোভের জেরে গত ১৪ জুলাই দেশ ছেড়ে পালাতে বাধ্য হন গোতাবায়ে রাজাপাকসে। হাজার হাজার বিক্ষোভকারী তার বাসভবন ও কার্যালয়ে হামলা চালান। এরপর ই-মেইলে পদত্যাগ করেন তিনি।

কলম্বো থেকে প্রথম মালদ্বীপ, এরপর সিঙ্গাপুর এবং এখন থাইল্যান্ড যাচ্ছেন রাজাপাকসে। দেশ ছাড়ার পর থেকেই শ্রীলঙ্কা সরকার সাময়িকভাবে তাকে সে সব দেশে থাকার ব্যবস্থা করে দিচ্ছে।

সূত্র : ডেইলি মিরর


আরো সংবাদ


premium cement