২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পীত সাগর ও বোহাই সাগরে নতুন সামরিক মহড়া চালাবে চীন

পীত সাগর ও বোহাই সাগরে নতুন সামরিক মহড়া চালাবে চীন - ছবি : বিবিসি

তাইওয়ানকে ঘিরে গত চার দিন ধরে চলা নজিরবিহীন সামরিক মহড়া শেষ না হতেই কোরীয় উপদ্বীপের কাছে ইয়েলো সি বা পীত সাগর এবং লাগোয়া বোহাই সাগরে নতুন সামরিক মহড়া শুরুর ঘোষণা দিয়েছে চীন।

এসব মহড়ায় তাজা গুলি ব্যবহার হবে বলে জানা যায়।

চীনের নৌ চলাচল নিরাপত্তাবিষয়ক সংস্থা ঘোষণা করেছে পীত সাগরে মহড়া চলবে আগস্টের ১৫ তারিখ পর্যন্ত। অন্যদিকে চীনের পূর্বাঞ্চলীয় উপকূলে বোহাই‌ সাগরে আগস্টের ৮ তারিখ সোমবার থেকে এক মাস ধরে মহড়া চলবে।

তাইওয়ান ঘিরে বৃহস্পতিবার থেকে শুরু হওয়ার চীনা সামরিক মহড়া রোববার শেষ হওয়ার কথা থাকলেও তা নিয়ে এখন পর্যন্ত বেইজিংয়ের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রোববারও তাইওয়ান প্রণালী এবং আশপাশে ৬৬টি চীনা যুদ্ধবিমান এবং ১৪টি যুদ্ধ জাহাজের তৎপরতা দেখা গেছে।

তবে তাইওয়ানের যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে, রোববার দুপুরের পর থেকে তাদের বিমান এবং জাহাজ চলাচলের রুট খুলে দেয়া শুরু হবে। তবে সোমবার সকাল পর্যন্ত বিমানগুলোকে চীনা মহড়ার কাছাকাছি এলাকাগুলো এড়িয়ে চলতে বলা হবে।

চীনা সামরিক বাহিনীর কার্যকলাপের একজন বিশ্লেষককে উদ্ধৃত করে চীনা রাষ্ট্রীয় মিডিয়াতে বলা হয়েছে, চীন এখন থেকে তাইওয়ানের কাছে নিয়মিত সামরিক মহড়া চালাবে।

তাইওয়ান জানায়, গত চার দিন ধরে চীন যেভাবে মহড়া চালিয়েছে তা আসলে তাইওয়ান দখলেরই মহড়া।

তাইওয়ানের চারিদিকে চীনের সামরিক মহড়ার তৃতীয় এবং চতুর্থ দিনে গভীর সাগরে চীন ও তাইওয়ানের যুদ্ধ জাহাজগুলো খুব কাছ থেকে একে অপরকে অনুসরণ করেছে বলে খবর পাওয়া গেছে।

তাইওয়ানের নির্ভরযোগ্য একটি সূত্র উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানায়, তাইওয়ান প্রণালীতে দুই দেশের ১০টি করে যুদ্ধ জাহাজ কাছাকাছি চলে আসে।

তবে ওই সূত্র রয়টার্সকে জানায়, দুই পক্ষই সাবধানতা অবলম্বন করছে। তার ভাষ্য মতে, গভীর সাগরে দুই পক্ষের মধ্যে ইঁদুর-বিড়াল খেলা চলছে। এক পক্ষ মধ্য রেখা অতিক্রমের চেষ্টা করলে অন্য পক্ষ সামনে গিয়ে দাঁড়িয়ে বাধা তৈরি করছে।

তাইওয়ান জানায়, তাদের জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং বিমান-বিধ্বংসী প্যাট্রিয়ট ক্ষেপনাস্ত্র প্রস্তুত রয়েছে।

সূত্র : বিবিসি

 

 

 

 


আরো সংবাদ



premium cement