২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তাইওয়ান সফর করার ‘অপরাধে’ ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

ন্যান্সি পেলোসি। - ফাইল ছবি।

 

‘তাইওয়ান সফরে গিয়ে চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতর হস্তক্ষেপ করেছেন আমেরিকার কংগ্রেসের হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ’-এমনই অভিযোগ চীনা পররাষ্ট্র দফতরের। হুঁশিয়ারি অগ্রাহ্য করে তাইওয়ান সফরে যাওয়ায় তাই ন্যান্সির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে চীন।

শুক্রবার চীনা পররাষ্ট্র দফতরের তরফ থেকে এই ঘোষণা দেয়া হয়। ঘোষণায় বলা হয়, ‘দুষ্ট’ এবং ‘প্ররোচনামূলক’ কার্যকলাপের জন্য আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকারের বিরুদ্ধে এই পদক্ষেপ।

ঘোষণায় আরো বলা হয়েছে, ‘আমাদের প্রবল উদ্বেগ এবং দৃঢ় বিরোধিতা সত্ত্বেও পেলোসি তাইওয়ান সফরে গিয়ে চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতরভাবে হস্তক্ষেপ করেছেন। চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতায় আঘাত করেছেন। এক-চীন নীতিকে পদদলিত করেছেন এবং তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতাকে সঙ্কটের মুখে ফেলেছেন।’

চীনের হুমকি অগ্রাহ্য করেই মঙ্গলবার তাইওয়ান সফরে গিয়েছিলেন পেলোসি। এরপরই নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে তাইওয়ান প্রণালীতে। ইতোমধ্যেই ওই ‘দ্বীপরাষ্ট্রের’ বিরুদ্ধে ‘সুনির্দিষ্ট সামরিক পদক্ষেপের’ কথা ঘোষণা করেছে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সরকার। চীনা বিমানবাহিনীর যুদ্ধ মহড়ার কারণে তাইওয়ানের আকাশপথে ঢুকতে পারছে না বিভিন্ন দেশের বেসামরিক বিমান।

এই পরিস্থিতিতে পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করে বেজিং কার্যত ওয়াশিংটনের সাথে কূটনৈতিক যুদ্ধে নামার বার্তা দিল বলে কূটনৈতিক এবং সামরিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন। এই পরিস্থিতিতে তাইওয়ান সঙ্কট নতুন দিকে মোড় নিতে পারে বলে তাদের আশঙ্কা।

সূত্র : এএফপি/ আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল