২০ আগস্ট ২০২২
`

তাইওয়ান সফর করার ‘অপরাধে’ ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

ন্যান্সি পেলোসি। - ফাইল ছবি।

 

‘তাইওয়ান সফরে গিয়ে চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতর হস্তক্ষেপ করেছেন আমেরিকার কংগ্রেসের হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ’-এমনই অভিযোগ চীনা পররাষ্ট্র দফতরের। হুঁশিয়ারি অগ্রাহ্য করে তাইওয়ান সফরে যাওয়ায় তাই ন্যান্সির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে চীন।

শুক্রবার চীনা পররাষ্ট্র দফতরের তরফ থেকে এই ঘোষণা দেয়া হয়। ঘোষণায় বলা হয়, ‘দুষ্ট’ এবং ‘প্ররোচনামূলক’ কার্যকলাপের জন্য আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকারের বিরুদ্ধে এই পদক্ষেপ।

ঘোষণায় আরো বলা হয়েছে, ‘আমাদের প্রবল উদ্বেগ এবং দৃঢ় বিরোধিতা সত্ত্বেও পেলোসি তাইওয়ান সফরে গিয়ে চীনের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতরভাবে হস্তক্ষেপ করেছেন। চীনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতায় আঘাত করেছেন। এক-চীন নীতিকে পদদলিত করেছেন এবং তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতাকে সঙ্কটের মুখে ফেলেছেন।’

চীনের হুমকি অগ্রাহ্য করেই মঙ্গলবার তাইওয়ান সফরে গিয়েছিলেন পেলোসি। এরপরই নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে তাইওয়ান প্রণালীতে। ইতোমধ্যেই ওই ‘দ্বীপরাষ্ট্রের’ বিরুদ্ধে ‘সুনির্দিষ্ট সামরিক পদক্ষেপের’ কথা ঘোষণা করেছে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সরকার। চীনা বিমানবাহিনীর যুদ্ধ মহড়ার কারণে তাইওয়ানের আকাশপথে ঢুকতে পারছে না বিভিন্ন দেশের বেসামরিক বিমান।

এই পরিস্থিতিতে পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করে বেজিং কার্যত ওয়াশিংটনের সাথে কূটনৈতিক যুদ্ধে নামার বার্তা দিল বলে কূটনৈতিক এবং সামরিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন। এই পরিস্থিতিতে তাইওয়ান সঙ্কট নতুন দিকে মোড় নিতে পারে বলে তাদের আশঙ্কা।

সূত্র : এএফপি/ আনন্দবাজার


আরো সংবাদ


premium cement
২১ আগস্ট গ্রেনেড হামলা : মামলা হাইকোর্টে শুনানির উদ্যোগ মোগাদিসুতে হোটেলে হামলায় ৮ বেসামরিক নাগরিক নিহত নামাজ পড়তে গিয়ে নিখোঁজ ২ ভাইয়ের লাশ উদ্ধার বগুড়ায় বিদ্যুৎস্পৃষ্টে ক্রেনের চালকের মৃত্যু ইউক্রেন নিয়ে যা জানালেন জাতিসঙ্ঘ শরণার্থী সংস্থার প্রধান ডাকাতের আতঙ্ক, ৯৯৯-এ ফোন করে রক্ষা পেলেন ঢাবির ১০ শিক্ষার্থী ইবোলার ওষুধ অনুমোদন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মেয়ের বিয়ের আগে ফিলিস্তিনি বাবাকে গুলি করে হত্যা করল ইসরাইল ভারতে দুর্ঘটনায় ৬ তীর্থযাত্রী নিহত, আহত ২০ মেক্সিকোয় ৪৩ ছাত্র নিখোঁজের ঘটনায় সাবেক প্রসিকিউটর গ্রেফতার ইডেন কলেজ ছাত্রলীগ সভাপতি তামান্নার অডিও ফাঁস

সকল