২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তাইওয়ানের উপর একগুচ্ছ নিষেধাজ্ঞা চীনের

তাইওয়ানের উপর একগুচ্ছ নিষেধাজ্ঞা চীনের -

আমেরিকার স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের তীব্র প্রতিবাদ জানিয়ে কড়া ব্যবস্থা নিল চীন। সেদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে পেলোসির সফর সম্পর্কে জবাবদিহি চাওয়া হয়েছে।

বুধবার বেজিংয়ের তরফে জানানো হয়েছে, তাইওয়ান থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ জিনিস আমদানি করার উপরে নিষেধাজ্ঞা চাপানো হল। সেই সাথে তাইওয়ানে বালি রফতানি স্থগিত করে দিয়েছে চীন।

চীনের ডেপুটি বিদেশ মন্ত্রী জি ফেং মার্কিন রাষ্ট্রদূতকে জরুরি তলব করেন। পেলোসির সফরের তীব্র প্রতিবাদ করেন ফেং। সূত্র মারফত জানা গেছে, সেই বৈঠকে আবারো সতর্কবার্তা দেয়া হয়েছে চীনের তরফে। প্রয়োজন পড়লে সামরিক আক্রমণ করে তাইওয়ান দখল করবে চীন, এমনটা জানিয়ে দেয়া হয়েছে। সেই সাথে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়েছে চীনা ফাইটার জেট। তাইওয়ান স্ট্রেট সংলগ্ন এলাকায় মিসাইল উৎক্ষেপণ করেছে বেজিং, এমনটাও জানা গেছে।

বুধবার চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের তরফে একটি বিবৃতি দেয়া হয়েছে। সেখানে জানানো হয়েছে, আপাতত তাইওয়ান থেকে মাছ এবং ফল আমদানি করা বন্ধ করা হলো। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, খাদ্যদ্রব্যে অতিরিক্ত পরিমাণে কীটনাশক পাওয়া গেছে। তাছাড়াও খাদ্যদ্রব্য প্রক্রিয়া করার সময়ে কোভিড পজিটিভিটির নমুনা পাওয়া গেছে।

অন্য আরেকটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, চীন থেকে তাইওয়ানে বালি রফতানি বন্ধ করে দেয়া হলো। কিন্তু এ সিদ্ধান্ত কেন নেয়া হয়েছে, তা নিয়ে মন্তব্য করেনি চীন।

উল্লেখ্য, পেলোসির সফরের কথা প্রকাশ হওয়ার পরেই সোমবার থেকে তাইওয়ানিজ বিস্কুট এবং পেস্ট্রি আমদানি করার উপরে নিষেধাজ্ঞা চাপিয়েছিল বেজিং।

২৫ বছরেরও বেশি সময় পর ন‌্যান্সিই প্রথম শীর্ষ স্তরের কোনো মার্কিন কর্মকর্তা, যিনি তাইওয়ানে পা রাখলেন। ন‌্যান্সির তাইওয়ানে পা রাখার আগেই মঙ্গলবার ফের আমেরিকাকে হুমকি দিয়েছিল চীন।


আরো সংবাদ



premium cement