২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

হামলা চালাতে পারে চীন! যুদ্ধের মহড়া তাইওয়ানের

হামলা চালাতে পারে চীন! যুদ্ধের মহড়া তাইওয়ানের - ছবি : সংগৃহীত

হামলা চালাতে পারে চীন! এই আশঙ্কায় যুদ্ধের মহড়া শুরু করেছে তাইওয়ান। সব সেনাকর্মীদের ছুটি বাতিল করার পাশাপাশি সাধারণ নাগরিকদেরও সামরিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলে খবর। বিনা যুদ্ধে এক ইঞ্চি জমিও যে ছাড়বে না চিয়াং কাই-শেকের দেশ তা স্পষ্ট। ফলে ভবিষ্যতে চীনের ‘ইউক্রেন’ হয়ে ওঠতে পারে তাইওয়ান বলেই বিশ্লেষকদের একাংশের ধারণা।

বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে দাবি করে এসেছে চীন। এই পরিস্থিতিতে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর ঘিরে। সোমবার থেকে এশিয়া সফর শুরু করেছেন পেলোসি। মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধি দল তার নেতৃত্বে সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাপান-সহ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সফর করবে।

তাৎপর্যপূর্ণভাবে রোববার পেলোসির দফতরের জারি করা বিবৃতিতে তাইওয়ানের নাম উল্লেখিত হয়নি। তবে দ্বীপরাষ্ট্রটির সংবাদমাধ্যম সূত্রে খবর, মঙ্গলবার তাইপেই পৌঁছবেন পেলোসি। আর এমনটা হলে হাত গুটিয়ে বসে থাকবে না বলে আগেই হুমকি দিয়েছিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

পেলোসির সফর নিয়ে তৈরি উত্তেজনার মাঝেই মার্কিন সংবাদমাধ্যমের দাবি, চীন সাগরে ইতোমধ্যেই যুদ্ধের মহড়া শুরু করেছে তাইওয়ানের নৌবাহিনী। সম্ভাব্য চীনা আগ্রাসন ঠেকাতে উপকূল বরাবর অবস্থান নিচ্ছে দ্বীপরাষ্ট্রের স্থলসেনা। শুরু হয়েছে আকাশপথে চীনা পিপলস লিবারেশন আর্মিকে (পিএলএ) ঠেকানোর প্রস্তুতিও! এর পাশাপাশি, তাইওয়ানের সক্ষম নাগরিকদের একাংশকে যুদ্ধ পরিস্থিতি মোকাবেলার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ দেয়াও শুরু করেছে সে দেশের সেনা।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল