২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়া থেকে তেল কিনবে শ্রীলঙ্কা, পুতিনের সহযোগিতা কামনা

রাশিয়া থেকে তেল কিনবে শ্রীলঙ্কা, পুতিনের সহযোগিতা কামনা করলেন রাজাপাকসে - ছবি : সংগৃহীত

রাশিয়া থেকে জ্বালানি তেল কেনার পরিকল্পনা করেছে শ্রীলঙ্কা। এজন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে সহায়তা চেয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে।

স্বাধীনতার পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। সঙ্কট উত্তরণের চেষ্টা হিসেবে এই পরিকল্পনা নিয়ে এগুচ্ছে কলম্বো।

আর্থিক দৈন্যদশায় আন্তর্জাতিক বাজার থেকে জ্বালানি কেনার ক্ষমতা হারিয়েছে শ্রীলঙ্কা। জ্বালানির অভাবে রীতিমতো থমকে আছে গোটা দেশ। বিদ্যুৎ উৎপাদন থেকে যোগাযোগ সবই ব্যাহত হচ্ছে। এমন অবস্থায় পুতিনের সহযোগিতা চাইলেন রাজাপাকসে।

গতকাল (বুধবার) এ বিষয়টি টুইটারের মাধ্যমে নিজেই জানিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। এতে তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে তার চমৎকার ফোনালাপ হয়েছে। অতীত সহযোগিতার জন্য তিনি পুতিনকে ধন্যবাদ দিয়েছেন, পাশাপাশি জ্বালানি আমদানিতে তার সহায়তা চেয়েছেন।

ইউক্রেন সংকটের কারণে বিশ্ববাজারে তেলের দাম আকাশচুম্বি। কিন্তু আর্থিক সঙ্কটে ডলারের অভাবে শ্রীলঙ্কা জ্বালানি কিনতে পারছে না। সরকার বাধ্য হচ্ছে স্কুল বন্ধ করে দিতে। বিদ্যুতের অভাবে উৎপাদনও কমে আসছে দেশের। সরকার জানিয়েছে, কোনো দেশই আর শ্রীলঙ্কাকে জ্বালানি সরবরাহ করতে চায় না।

এমন করুণ অবস্থায় রাশিয়া থেকে জ্বালানি কেনার উদ্যোগ নিয়েছে শ্রীলঙ্কা। আমদানি বৃদ্ধির কথাও জানিয়েছে দেশটির সরকার।

রাজাপাকসে বলেন, পর্যটন, বাণিজ্য এবং সাংস্কৃতিক বিনিয়ময়কে এগিয়ে নিয়ে যাওয়ার মাধ্যমে রাশিয়া-শ্রীলঙ্কা দ্বিপাক্ষিক সম্পর্ক আরো শক্তিশালী করতে পুতিনের সাথে তিনি একমত হয়েছেন।

এছাড়া, মস্কো ও কলম্বোর মধ্যে ফ্লাইট চালু করতেও তিনি পুতিনের প্রতি আন্তরিকভাবে অনুরোধ জানিয়েছেন রাজাপাকসে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল